ওয়ানডেও হার দিয়ে শুরু ভারতের

টেস্ট সিরিজ জয়ের পর ওয়ানডেতেও দারুণ শুরু করলো দক্ষিণ আফ্রিকা। শুরুতে চাপের মুখে পড়লেও টেম্বা বাভুমা ও রাসি ভ্যান ডার ডাসেনের সেঞ্চুরিতে লড়াইয়ের পুঁজি পায় প্রোটিয়ারা। এরপর বাকি কাজটা সারেন লুঙ্গি এনগিদি-তাবরাইজ শামসিরা। তাতে ভারতকে ৩১ রানে হারিয়ে সিরিজে ১-০ তে এগিয়ে গেল দক্ষিণ আফ্রিকা।

পার্লে ২৯৭ রান তাড়া করতে নেমে সাবধানী শুরু করেন ভারতের দুই ওপেনার লোকেশ রাহুল ও শিখর ধাওয়ান। পাওয়ার প্লে শেষ হওয়ার ৯ বল আগে সাজঘরে ফেরেন প্রোটিয়াদের বিপক্ষে ওয়ানডে সিরিজে অন্তবর্তীকালীন অধিনায়কত্ব পাওয়া রাহুল। এইডেন মার্করামের বলে উইকেটের পেছনে কুইন্টন ডি কককে ক্যাচ দিয়ে আউটপ হয়েছেন ১২ রান করা ডানহাতি এই ব্যাটার।

এরপর অবশ্য দারুণ এক জুটি গড়ে তোলেন ধাওয়ান ও বিরাট কোহলি। তারা দুজনে মিলে যোগ করেন ৯২ রান। সেঞ্চুরি থেকে ২১ রান দূরে থাকতে ধাওয়ান আউট হলে ভাঙে তাদের এই জুটি। ৫১ বলে হাফ সেঞ্চুরি তুলে নেয়া ধাওয়ানকে ৭৯ রানে সাজঘরে পাঠিয়েছেন কেশভ মহারাজ।

ধাওয়ান ফেরার পর আউট হয়েছেন কোহলিও। ৬০ বলে হাফ সেঞ্চুরি করা কোহলি সাজঘরে ফিরেছেন ৫১ রানে। ধাওয়ান ও কোহলি ফেরার পর থিতু হতে পারেননি ঋষভ পান্ত ও শ্রেয়াস আইয়ার। পান্ত ১৬ এবং আইয়ার আউট হয়েছেন মাত্র ১৭ রান করে। শেষ দিকে শার্দুল ঠাকুর ৪৩ বলে অপরাজিত ৫০ রানের ইনিংস খেললেও সেটা জয়ের জন্য যথেষ্ট ছিল না। ২৬৫ রানে ভারত থামলে ৩১ রানের জয় তুলে নেয় প্রোটিয়ারা। স্বাগতিকদের হয়ে এনগিদি, শামসি, ফ্লেকওয়ে দুটি করে উইকেট নিয়েছেন।

এর আগে টস জিতে ব্যাটিং করতে নেমে নির্ধারিত ৪ উইকেটে ২৯৬ রান তোলে দক্ষিণ আফ্রিকা। ডি কক-জানেমান মালান ব্যর্থ হলেও ডাসেন ও বাভুমার জোড়া সেঞ্চুরিতে লড়াইয়ের পুঁজি পায় তারা। বাভুমা ও ডাসেন মিলে গড়েন ২০৪ রানের জুটি। বাভুমা ১১০ রান করে আউট হলেও ডাসেন অপরাজিত ছিলেন ১২৯ রানে।

অর্থসূচক/এএইচআর

 

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.