শৈশবের কোচের শরণাপন্ন সাকিব

ইন্ডিপেন্ডেন্স কাপে ওয়ালটন সেন্ট্রাল জোনের হয়ে খেললেও মাত্র দুই ম্যাচ পরই ঢাকায় ফিরেছেন সাকিব আল হাসান। ঢাকায় এসেই বাংলাদেশ প্রিমিয়ার লিগকে (বিপিএল) সামনে রেখে শৈশবের কোচ নাজমুল আবেদিন ফাহিমকে সঙ্গে নিয়ে বিগ হিটিং অনুশীলন করেছেন তিনি। সেই সঙ্গে পরিবর্তন আসা ট্যাকনিক নিয়েও কাজ করেছেন বলে গণমাধ্যমকে নিশ্চিত করেছেন ফাহিম।

নিউজিল্যান্ড সফর থেকে ছুটি নেয়া সাকিব ক্রিকেটে ফেরেন চলমান ইন্ডিপেন্ডেন্স কাপ দিয়েই। ইসলামী ব্যাংক ইস্ট জোনের বিপক্ষে ম্যাচ দিয়ে ২০১৫ সালের পর টি-টোয়েন্টির বাইরে ঘরোয়া ক্রিকেটে সাকিবের প্রত্যাবর্তন। তবে ফেরার দিনে রঙ ছড়াতে পারেননি অভিজ্ঞ এই অলরাউন্ডার।

সেন্ট্রাল জোনের হয়ে দুই ম্যাচে খেললেও খানিকটা জড়তা রয়ে গেছে। মাস খানেকের ছুটিতে থাকায় সবচেয়ে বেশি প্রভাব পড়েছে ব্যাটিংয়ে। ইস্ট জোনের বিপক্ষে ৩৫ রান করলেও খেলতে হয়েছিল ৫৮ বল। বল হাতে অবশ্য দেখা মেলে সেই পুরোনো সাকিবকেই। মাত্র ২৪ রানে নিয়েছিলেন ২ উইকেট। পরের ম্যাচে নর্থ জোনের বিপক্ষে ব্যাট হাতে ৩৩ রান করলেও বল হাতে নিষ্প্রভ সাকিব। মাত্র ১ উইকেট নিতে খরচ করতে হয়েছিল ৪৯ রান। প্রথম ম্যাচে ব্যাটিংয়ে ধুঁকতে থাকা সাকিবের ফিটনেসের ঘাটতি দেখা যায় দ্বিতীয় ম্যাচে। সেই সঙ্গে বড় শট খেলতে গিয়েও সুবিধা করতে পারছিলেন না সাকিব।

আচমকা ঢাকায় ফিরে সাকিব কি নিয়ে কাজ করছেন সেটা গণমাধ্যমে খোলাসা করেছেন ফাহিম। তিনি বলেন, ‘কিছু ব্যাটিং ড্রিল করলো, ওর নিজের পর্যবেক্ষণ, আমার নিজের পর্যবেক্ষন যে ওর বিগ হিটিংয়ে কিছু সমস্যা হচ্ছে। কাজ করার পর মাঠে সে মনে হচ্ছে বড় মাঠে টাইমিংটা একটু বেটার হচ্ছে, বল একটু দূরে যাচ্ছে। যেকোনো কারণেই হোক টেকনিকে কিছু পরিবর্তন এসেছে। একবার যখন খেলতে না পারার ব্যাপারটা চলে আসে তখন নিজের উপর নিজেরই কনফিউশন চলে আসে যে আমি বিষয়টা পারি কি পারি না। এ দ্বিধা দ্বন্দ্বে হয়তো আরও কিছু পরিবর্তন চলে আসে। তখন মৌলিক যে টেকনিকটা, যেটা সে খেলতে পারতো সেটা হয়তো এখন আর নেই।’

বিপিএলের এবারের আসরে ফরচুন বরিশালের হয়ে খেলবেন সাকিব। দলটির মেন্টরের দায়িত্বে থাকবেন বাংলাদেশের অনেক ক্রিকেটার গড়ার কারিগর ফাহিম। এ ছাড়া বরিশালের কোচ হিসেবে দেখা যাবে বিপিএলের অন্যতম সফল কোচ খালেদ মাহমুদ সুজন।

অর্থসূচক/এএইচআর

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...