বেক্সিমকোর গ্রিন সুকুক বন্ডের লেনদেন শুরু

দেশের পুঁজিবাজারে ইসলামি শরিয়াভিত্তিক প্রথম বন্ড `বেক্সিমকো গ্রিন- সুকুক আল ইসতিসনা’র লেনদেন শুরু হয়েছে।

বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) রাজধানীর নিকুঞ্জ-২ এর ডিএসই টাওয়ারে আয়োজিত এক অনুষ্ঠানে এই বন্ডের উদ্বোধন করা হয়। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে একযোগে আজ এ বন্ডের লেনদেন শুরু করা হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা এবং বেক্সিমকো গ্রুপের ভাইস চেয়ারম্যান সালমান এফ রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান শিবলী রুবাইয়াত উল ইসলাম।

ডিএসই সূত্রে জানা গেছে , নতুন তালিকাভুক্ত এ বন্ডের লেনদেন হবে মূল মার্কেটে। পাঁচ বছর মেয়াদি ৩ হাজার কোটি টাকার এ বন্ডের অভিহিত মূল্য ১০০ টাকা। এই দামেই এটির লেনদেন শুরু হবে। তবে ‘এন’ শ্রেণিতে লেনদেন শুরু হবে বলে নিয়ম অনুযায়ী এ বন্ডের শেয়ার কেনার ক্ষেত্রে ৩০ কার্যদিবস ঋণসুবিধা পাবেন না বিনিয়োগকারীরা।

মোট তিন হাজার কোটি টাকা মূল্যের এ বন্ডের ২ হাজার ৪৪০ কোটি টাকা বিভিন্ন প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, ৪২৩ কোটি টাকা সাধারণ বিনিয়োগকারী, ১৩৫ কোটি টাকা অবলেখনকারী বা আন্ডার রাইটারদের কাছ থেকে এবং বাকি প্রায় ২ কোটি টাকা বেক্সিমকো গ্রুপের বিদ্যমান শেয়ারধারীদের কাছ থেকে সংগ্রহ করা হয়। তবে সাধারণ বিনিয়োগকারী ও বিদ্যমান বিনিয়োগকারীরা এ বন্ড কেনায় আগ্রহ কম দেখিয়েছেন। ফলে তাঁদের জন্য সংরক্ষিত অংশ পরবর্তী সময়ে আন্ডার রাইটার ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে বিক্রি করা হয়।

বেক্সিমকো গ্রিন-সুকুক আল ইসতিানা বন্ডের প্রধান ইস্যু ম্যানেজার সিটি ব্যাংক ক্যাপিটাল ও কো-ইস্যু ম্যানেজার অগ্রণী ইক্যুইটি অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড।

 

অর্থসূচক/এমআর/এএইচআর

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...