টেস্টেও ফ্রি হিট চান স্টেইন

সীমিত ওভারের ক্রিকেটের মতো টেস্ট ক্রিকেটেও নো-বলে ফ্রি হিট চান ডেল স্টেইন। দক্ষিণ আফ্রিকার এই কিংবদন্তি পেসারের মতে, টেস্টে ফ্রি হিট থাকলে লেজের সারির ব্যাটাররা বোলারকে দাপটের সঙ্গে খেলতে পারবেন। চলমান কেপটাউন টেস্টের প্রথম ইনিংসে ২২৩ রান করেছে ভারত। জবাবে নিজেদের প্রথম ইনিংসে ২১০ রানে অলআউট হয়েছে দক্ষিণ আফ্রিকা।

জসপ্রিত বুমরাহ- মোহাম্মদ শামিদের দাপটে দক্ষিণ আফ্রিকার লেজের সারির ব্যাটাররা একেবারেই সুবিধা করতে পারেননি। শেষদিকে বাউন্স এবং ইয়র্কারে প্রোটিয়া ব্যাটারদের পরাস্ত করেন বুমরাহ-শামিরা। স্টেইনের মতে, এসব বাউন্সার ও ইয়র্কার খেলা লেজের সারির ব্যাটারদের জন্য অনেক কঠিন।

যদি টেস্টে নো বল থাকে, তাহলে বোলাররা একই ওভারে ছয়টি বলের জায়গায় কখনো ৭,৮ এমনকি ৯ বলও করতে পারেন। নো বলগুলোর কারণে ওভার যদি আরেকটু লম্বা হয়, তাহলে স্বাভাবিকভাবেই শেষ দিকের বলগুলোর গতি বা ধরনে পরিবর্তন আসবে। ফ্রি-হিটে ব্যাটার আউটও হবেন না! সব মিলিয়ে তখন নিচের সারির ব্যাটাররা আরও দাপটের সঙ্গে খেলতে পারবেন বলে বিশ্বাস স্টেইনের।

টুইটারে তিনি লিখেন, ‘টেস্ট ক্রিকেটে নো বলে ফ্রি হিট…কী মনে হয়? এটা বোলারদের অবশ্যই সাহায্য করবে (ব্যাটিংয়ের সময়) ৭, ৮ বা ৯ বলের ওভার খেলতে যা আমরা আগেও দেখেছি। লেজের সারির ব্যাটারদের জন্য ৬ বল খেলা কঠিন বা ভালো মানের ফাস্ট বোলারদের দাপট দেখানো কঠিন।’

চলমান টেস্টে দক্ষিণ আফ্রিকার ইনিংসকে ধসিয়ে দিতে বড় ভূমিকা রেখেছেন বুমরাহ। একাই পাঁচ উইকেট নেন তিনি। দুটি করে উইকেট নিয়েছেন উমেশ যাদব ও শামি। একটি উইকেট নিয়েছেন শার্দুল ঠাকুর।

অর্থসূচক/এএইচআর

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...