এক টেস্ট খেলেই ডিসেম্বরের সেরা এজাজ

সাম্প্রতিক সময়ে ক্রীড়াপ্রেমি বা ক্রিকেট বিশ্লেষকদের সুনজরে স্থান করে নিয়েছেন এজাজ প্যাটেল। গত ডিসেম্বরে মুম্বাই টেস্টে ভারতের প্রথম ইনিংসে দশ উইকেট নেয়া নিউজিল্যান্ডের এই স্পিনার ভেসেছেন প্রশংসায়। এই পারফরম্যান্সের বদোলতে ডিসেম্বরে মাত্র একটি টেস্ট খেলেই আইসিসির ডিসেম্বর সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন তিনি।

এর আগে গত ডিসেম্বরের পারফরম্যান্সের ওপর ভিত্তি করে তিন জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছিল আইসিসি। তালিকায় এজাজের সঙ্গে ছিলেন অস্ট্রেলিয়ার পেসার মিচেল স্টার্ক ও ভারতের ওপেনার মায়াঙ্ক আগারওয়াল। এবার দুই সঙ্গীকে পেছনে ফেলে ডিসেম্বর সেরা নির্বাচিত হলেন এজাজ।

ভারতের মুম্বাইতে জন্ম এজাজের। দশ উইকেট পাওয়ার ম্যাচটি খেলেছিলেন বিখ্যাত ওয়াংখেডে স্টেডিয়ামে। এই স্টেডিয়ামে সেটি তার অভিষেক ম্যাচ ছিল। যদিও তা কিউইদের হয়ে। সেই অভিষেক দারুণভাবে রাঙালেন ৩৩ বছর বয়সী বাঁহাতি এই অর্থোডক্স। প্যাটেলের আগে টেস্ট ক্রিকেটের ইতিহাসে কেবল ইংল্যান্ডের কিংবদন্তি জিম লেকার ও ভারতের কিংবদন্তি স্পিনার অনিল কুম্বলে এক ইনিংসে দশ উইকেট নেয়ার গৌরব অর্জন করেন।

১৯৫৬ সালে ম্যানচেস্টারে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৫৩ রান খরচায় ১০ উইকেট নিয়েছিলেন জিম। সেই টেস্টের দ্বিতীয় ইনিংসে তিনি নিয়েছিলেন নয় উইকেট। এরপর ১৯৯৯ সালে পাকিস্তানের বিপক্ষে মাত্র ৭৪ রান খরচায় দশ উইকেট নেন কুম্বলে।

অর্থসূচক/এএইচআর

 

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...