স্লো ওভার রেটের কারণে ম্যাচ চলাকালেই শাস্তি

স্লো ওভার রেটের কারণে বরাবরই দলগুলোকে শাস্তি পেতে হয়। শাস্তির বিধান থাকলেও নিয়মে পরিবর্তন আনছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। বিগত সময়গুলোতে ম্যাচের পরে শাস্তি দেয়া হলেও এখন থেকে টি-টোয়েন্টিতে ম্যাচ চলাকালেই শাস্তি দেবেন আম্পায়ার।

ম্যাচের পরিস্থিতি বিবেচনায় প্রায়শই ফিল্ডারদের অবস্থান পরিবর্তন করেন অধিনায়ক। কখনও কখনও প্রতি বলেই ফিল্ডারদের অবস্থান পরিবর্তন করতে দেখা যায়। এ ছাড়া বোলিং প্রান্তে সতীর্থের সঙ্গে পরামর্শ করে সময়ক্ষেপন করতে দেখা যায়।

টি-টোয়েন্টি ক্রিকেটে নির্ধারিত সময়ের নির্ধারিত ওভার সম্পন্ন করতে না পারায় ম্যাচ শেষে গিয়ে জরিমানা গুনতে হয় পুরো দলকে। আইসিসির নতুন নিয়মেও স্লো ওভার রেটের কারণে শাস্তি পেতে হবে দলগুলোকে। সেক্ষেত্রে ম্যাচ চলাকালীনই সেই শাস্তি প্রয়োগ করবেন অন ফিল্ড আম্পায়ার। নতুন নিয়মে নির্ধারিত সময়ের মাঝে নির্ধারিত ওভার সম্পন্ন করতে না পারলে ইনিংসের বাকি সময়ে ৩০ গজের বাইরে যে কয়জন ফিল্ডার রাখতে পারবেন তার চেয়ে একজন কম রাখতে হবে।

আগামী ১৬ জানুয়ারি স্যাবিনা পার্কে আয়ারল্যান্ডকে আতিথেয়তা দেবে ওয়েস্ট ইন্ডিজ। সেই ম্যাচ থেকেই কার্যকর হবে আইসিসির নতুন এই নিয়ম। পুরুষদের পাশাপাশি নারী ক্রিকেটেও এমন নিয়ম কার্যকর হবে। যার শুরুটা হবে দক্ষিণ আফ্রিকা নারী এবং ওয়েস্ট ইন্ডিজ নারী দলের ম্যাচ দিয়ে।

অর্থসূচক/এএইচআর

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...