বিশ্বে একদিনে আরও ৭ হাজার ছাড়ালো মৃত্যু, ২৫ লাখের বেশি শনাক্ত

মহামারি করোনাভাইরাসে বিশ্বজুড়ে দৈনিক মৃত্যু ও সংক্রমণ বেড়েই চলেছে। গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে সাত হাজার ২০০ জনের মৃত্যু হয়েছে। এসময়ে নতুন করে আরও ২৫ লাখ ৩৪ হাজার ৪৭৩ জন সংক্রমিত হয়েছেন। আগের দিনের তুলনায় মৃত্যু প্রায় এক হাজার এবং সংক্রমণ বেড়েছে চার লাখেরও বেশি।

এ নিয়ে মহামারি শুরুর পর থেকে বিশ্বে মোট মৃত্যু বেড়ে ৫৪ লাখ ৮১ হাজার ৬৯৮ জন ও মোট সংক্রমণ বেড়ে দাঁড়িয়েছে ২৯ কোটি ৮১ লাখ ২৪ হাজার ৪৪৭ জনে।

বৃহস্পতিবার (৬ জানুয়ারি) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ এ তথ্য পাওয়া যায়।

গত ২৪ ঘণ্টায় করোনায় সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। এসময়ে দেশটিতে নতুন করে সাত লাখ চার হাজার ৬৬১ জন আক্রান্ত হওয়ার পাশাপাশি মারা গেছেন এক হাজার ৮০২ জন। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত এ দেশটিতে এ পর্যন্ত পাঁচ কোটি ৮৮ লাখ ৫ হাজার ১৮৬ জন আক্রান্ত এবং মারা গেছেন আট লাখ ৫৩ হাজার ৬১২ জন।

দৈনিক প্রাণহানির তালিকায় দ্বিতীয় অবস্থানে থাকা রাশিয়ায় গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৮২৮ জন এবং নতুন করে আক্রান্ত হয়েছেন ১৫ হাজার ৭৭২ জন। এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত এক কোটি ৫ লাখ ৮৫ হাজার ৯৮৪ জন এবং মোট মারা গেছেন তিন লাখ ১৩ হাজার ১৫ জন।

যুক্তরাজ্যে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত এক লাখ ৯৪ হাজার ৭৪৭ জন এবং মারা গেছেন ৩৪৩ জন। দেশটিতে এ পর্যন্ত এক কোটি ৩৮ লাখ ৩৫ হাজার ৩৩৪ জন আক্রান্ত এবং মোট মৃত্যু হয়েছে এক লাখ ৪৯ হাজার ২৮৪ জনের। একই সময়ে ইতালিতে নতুন করে আক্রান্ত এক লাখ ৮৯ হাজার ১০৯ জন এবং মারা গেছেন ১৮৩ জন।

ফ্রান্সে গত ২৪ ঘণ্টায় ব্যাপকভাবে সংক্রমণ বেড়েছে। একদিনেই দেশটিতে আক্রান্ত হয়েছেন তিন লাখ ৩২ হাজার ২৫২ জন এবং মারা গেছেন ২৪৬ জন। এ পর্যন্ত ফ্রান্সে মোট এক কোটি ৯ লাখ ২১ হাজার ৭৫৭ জন আক্রান্ত এবং মারা গেছেন এক লাখ ২৪ হাজার ৮০৯ জন। একই সময়ে স্পেনে নতুন করে করোনায় আক্রান্ত এক লাখ ৩৭ হাজার ১৮০ জন এবং মারা গেছেন ১৪৮ জন।

ইউরোপের আরেক দেশ জার্মানিতে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৬৩ হাজার ১৯১ জন এবং মারা গেছেন ৪৩১ জন। দেশটিতে এ পর্যন্ত ৭৩ লাখ ৪২ হাজার ২১৬ জন করোনায় আক্রান্ত এবং এক লাখ ১৩ হাজার ৯০২ জন মারা গেছেন। এসময়ের মধ্যে ইউক্রেনে নতুন আক্রান্ত চার হাজার ৫৭১ জন এবং মারা গেছেন ২৭৩ জন।

আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১৩৩ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ২৭ হাজার ২৬৭ জন। অপরদিকে মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ২ কোটি ২৩ লাখ ৫১ হাজার ১০৪ জন এবং মৃত্যু হয়েছে ৬ লাখ ১৯ হাজার ৫৫৯ জনের।

আক্রান্তের তালিকায় দ্বিতীয় ও মৃত্যুর সংখ্যার তালিকায় তৃতীয় অবস্থানে থাকা ভারতে এ পর্যন্ত মোট আক্রান্ত তিন কোটি ৫১ লাখ ৫ হাজার ৫৮০ জন এবং মারা গেছেন ৪ লাখ ৮২ হাজার ৬১১ জন।

একইসঙ্গে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে তুরস্কে ১৪৩ জন, পোল্যান্ডে ৬৩২ জন, দক্ষিণ আফ্রিকায় ১১০ জন, হাঙ্গেরিতে ৮২ জন, ভিয়েতনামে ২৩০ জন এবং মেক্সিকোতে মারা গেছেন ১৩০ জন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।

অর্থসূচক/এমএস

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...