নারীদের পুঁজিবাজারে বিনিয়োগ করার পরামর্শ

নারীর আর্থিক সচেতনতা বৃদ্ধিতে ব্র্যাক ব্যাংক ‘তারা’ ও ব্র্যাক ইপিএল স্টক ব্রোকারেজ লিমিটেড মঙ্গলবার নারী উদ্যোক্তা বিষয়ে একটি ওয়েবিনারের আয়োজন করেছে। ওয়েবিনারে বক্তারা বাংলাদেশের নারীদের সাহস করে অল্প-অল্প করে পুঁজিবাজারে বিনিয়োগ করার পরামর্শ দিয়েছেন।

এছাড়াও বক্তারা নারীদের পুজিবাজারে বিনিয়োগের উৎসাহী হতে বলেন।

মঙ্গলবার (৪ জানুয়ারি) রাত ৮ টায় সচেতনতামূলক একটি ওয়েবিনারের আয়োজন করা হয়। “GROW YOUR MONEY – LEARN ABOUT YOUR PERSONAL INVESTMENT” শীর্ষক ওয়েবিনারে বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের সহযোগী অধ্যাপক শবনাজ আমিন অদিতি, ব্র্যাক ইপিএল স্টক ব্রোকারেজের রিসার্চ এনালিস্ট আনিকা মাফিজ, এবং বিনিয়োগকারী হিসেবে ছিলেন রাশেদা আক্তার।

এটি সঞ্চালনা করেন ব্র্যাক ব্যাংকের কাস্টমার এক্সপেরিয়েন্সের প্রধান ফারদিনা হাফিজ।

বক্তারা পুঁজিবাজারকে বিনিয়োগের অন্যতম মাধ্যম হিসেবে তুলে ধরেছেন

এসময় রিসার্চ এনালিস্ট আনিকা মাফিজ বিনিয়োগকারীদের উদ্দেশ্য করে তার একটি প্রেজেন্টেশনে দেখান। এতে তিনি উল্লেখ করেন, পুঁজিবাজারে গ্রো করার অনেক সুযোগ থাকা সত্ত্বেও মাত্র ৭ শতাংশ নারী বাংলাদেশ পুঁজিবাজারে বিনিয়োগ করছেন। যেখানে বিশ্বে ৩২ শতাংশ নারীর অংশগ্রহণ লক্ষ্য করা যায়।

এছাড়াও প্রেজেন্টেশনে তিনি নারীদের কেন বিনিয়োগ করা উচিত, কিভাবে-কখন ও কোথায় বিনিয়োগ করতে হবে সেসব বিষয়ও তুলে ধরেন। বিনিয়োগের অন্যতম মাধ্যম পুঁজিবাজারে বিনিয়োগের সুবিধাগুলোও তিনি উল্লেখ করেন তার প্রেজেন্টেশনে।

এসময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের সহযোগী অধ্যাপক শবনাজ আমিন অদিতি নারীর আর্থিক স্বাধীনতার প্রয়োজনীয়তা এবং সে স্বাধীনতা অর্জনের উপায় গুলো তুলে ধরেন।

এছাড়া, তিনি নারীদের সাহস করে অল্প-অল্প করে বিনিয়োগ করার পরামর্শ দেন। বিনিয়োগের মাধ্যমগুলো এবং সেগুলো সম্পর্কে জানার পথ নিয়েও আলোচনা করেন তিনি।

বিনিয়োগকারী রাশেদা আক্তার তার নিজস্ব বিনিয়োগযাত্রা এবং পুঁজিবাজারে বিনিয়োগ করার সুবাধে এখানে বিনিয়োগকারীদের করণীয় এবং পুঁজিবাজারে ডিজিটালাইজেশনের দিকটি নিয়ে আলোচনা করেন।

এসময় নারীদের বিনিয়োগে উৎসাহী করার বিষয়ে ব্র্যাক ইপিএল স্টক ব্রোকারেজ জানায়, একটি দেশের অর্থনৈতিক উন্নয়ন তখনই সম্ভব যখন দেশের অর্থনৈতিক ক্ষেত্রগুলোতে নারীদের সক্রিয় এবং সমান অংশগ্রহণ থাকবে। বিশ্বজুড়ে নারীরা এখন শিক্ষা, সংস্কৃতি তথা সকল ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে।

নারীদের ব্যাংকিংয়ের অন্যতম প্ল্যাটফর্ম ব্র্যাক ব্যাংক ‘তারা’, নারী উদ্যোক্তাদের জন্য বিভিন্ন ধরনের উন্নয়নমূলক কাজ করে যাচ্ছে এবং তারই ধারাবাহিকতায় নারীর আর্থিক স্বাধীনতা অর্জনে বিনিয়োগ সম্পর্কে জানাতেই ব্র্যাক ইপিএল স্টক ব্রোকারেজ লিমিটেড কে সাথে নিয়ে এই আয়োজন।

অর্থসূচক/

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...