করোনায় আক্রান্ত ২৯ কোটি ছুঁইছুঁই

প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে আরও চার হাজারের মতো মানুষের মৃত্যু হয়েছে। একইসঙ্গে আগের দিনের তুলনায় শনাক্ত রোগীর সংখ্যাও কমেছে। গত একদিনে বিশ্বব্যাপী করোনায় শনাক্ত হয়েছে প্রায় ১২ লাখ মানুষের দেহে।

ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, রোববার (২ ডিসেম্বর) সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৩ হাজার ৮৭২ জন, যা আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যার তুলনায় দেড় হাজারের কম। তাদের নিয়ে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৫৪ লাখ ৫৬ হাজার ৮৭৩ জনে। একই সময়ে ভাইরাসটি শনাক্ত হয়েছে ১১ লাখ ৮৫ হাজার ৩৪৯ জনের শরীরে। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা কমেছে সোয়া ৩ লাখেরও বেশি। তাদের নিয়ে মহামারির শুরুর পর থেকে এ পর্যন্ত ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৮ কোটি ৯৬ লাখ ৬২ হাজার ৩৬১ জনে।

গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে ফ্রান্সে। এই সময়ের মধ্যে দেশটিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২ লাখ ১৯ হাজার ১২৬ জন এবং মারা গেছেন ১১০ জন। এ পর্যন্ত দেশটিতে ১ কোটি ১ লাখ ৯১ হাজার ৯২৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ২৩ হাজার ৮৫১ জন মারা গেছেন।

দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে রয়েছে রাশিয়া। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৮৪৭ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ১৯ হাজার ৭৫১ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ১ কোটি ৫ লাখ ১৯ হাজার ৭৩৩ জন এবং মৃত্যু হয়েছে ৩ লাখ ৯ হাজার ৭০৭ জনের।

যুক্তরাষ্ট্রে সংক্রমণ ও প্রাণহানির সংখ্যা কমেছে। টানা কয়েকদিন ধরে শীর্ষে থাকা দেশটিতে এই সময়ের মধ্যে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৬১ হাজার ৩৯৮ জন এবং মারা গেছেন ২৫৭ জন। করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত ৫ কোটি ৫৮ লাখ ৬৪ হাজার ৫১৯ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ৮ লাখ ৪৭ হাজার ১৬২ জন।

গত ২৪ ঘণ্টায় যুক্তরাজ্যে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৬২ হাজার ৫৭২ জন এবং মারা গেছেন ১৫৪ জন। ইতালিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৪১ হাজার ২৬২ জন এবং মারা গেছেন ১১১ জন। জার্মানিতে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ১৯ হাজার ৭০৬ জন এবং মারা গেছেন ৭০ জন।

ইউক্রেনে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৫ হাজার ২৬ জন এবং মারা গেছেন ১৯০ জন। ব্রাজিল নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৯৮৬ জন, মারা গেছেন ৩০ জন। গত ২৪ ঘণ্টায় পোল্যান্ডে ৫০৫ জন, তুরস্কে ১৪৫ জন, দক্ষিণ আফ্রিকায় ৫৩ জন এবং ইরানে ৩৩ জন মারা গেছেন।

অর্থসূচক/এএইচআর

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...