শিক্ষকই একমাত্র জ্ঞানের উৎসের জায়গা নয়: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, শিক্ষকই একমাত্র জ্ঞানের উৎসের জায়গা নয়। ইন্টারনেট রয়েছে, অনেক রকম তথ্যের উৎস আছে। আমরা এখন এমন একটা সময়ে আছি, ইনফরমেশন ওভারলোডেড এর মধ্যে আছি। নানা দিন থেকে তথ্য এসে আমাদের মধ্যে হুমড়ি খেয়ে পড়ছে। তার মধ্য থেকে বাছাই করা কষ্টকর। কোনটা দরকার, কোনটা ঠিক নয়। এই রকম একটি অবস্থার মধ্যে শিক্ষকের ভূমিকায় একটি প্রভাব এসেছে। শিক্ষক এখন গাইড হিসেবে শিক্ষার্থীদের পরিচালনা করবেন। কাজেই আপনি কী করে এই চ্যালেঞ্জ মোকাবিলা করবেন নিশ্চয় এই প্রশিক্ষণে চ্যালেঞ্জ মোকাবিলার তথ্য আপনি পেয়েছেন। শিক্ষক হিসেবে তাই নিজেকে তৈরি করতে হবে আপনাদের।

মঙ্গলবার (২৮ ডিসেম্বর) জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা অ্যাকডেমি (নায়েম) এর উদ্যোগে শিক্ষা ক্যাডারের ১৬৪তম বুনিয়াদি কোর্সের সমাপনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

সদ্য যোগদান করা শিক্ষকদের প্রকৃত শিক্ষক হিসেবে গড়ে তোলার আহ্বান জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, আপনারা কী করে শিক্ষার্থীদের অভিভাবক হবেন-বন্ধু হবেন-গাইড হবেন, কী করে ঠিক করবেন যাতে তারা মানুষ হয়; তা এই প্রশিক্ষণে আপনাদের শেখানো হয়েছে। উদ্ভাবনী মানুষ হিসেবে শিক্ষার্থীদের কীভাবে প্রস্তুত করবেন তা আপনাদের শেখানো হয়েছে। এরই মধ্যে শিক্ষকতায় অনেক পরিবর্তন এসে গেছে। আগে ছিল, শিক্ষক সবকিছু জানেন আর শিক্ষার্থী তার কাছ থেকে শিখবেন। শিক্ষকই তার জ্ঞানের উৎস ছিল।

দীপু মনি বলেন, ‘সব বিষয়ে জানার জন্য একজন ভদ্রলোকের কাছে আমাদের বার বার যেতে হয়। তিনি হলেন কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর। তিনি বলেছেন, “অনেক কথা যাই যে বলা কোনও কথা না বলে”, আমরা সেটা তো পারিই না; বরং আমরা অনেক কথা বলেও কিছুই বোঝাতে পারি না। কী বোঝাতে চাচ্ছি তা বোঝাতে পারছি না। তার সঙ্গে আমরা সমস্যা সমাধান করতে পারি না। তাই আপনারা নিজেদের তৈরি করবেন; সততা, মানবিকতার জায়গা ঠিক রাখবেন। আশা করি, যখন আপনি শিক্ষক হিসেবে শিক্ষার্থীকে শেখাবেন, গাইড করবেন, তার কাজকে ফ্যাসিলিডেট করবেন; তখন আপনিও চাইবেন আপনার শিক্ষার্থী সবচেয়ে ভালো করুক। একজন শিক্ষার্থীর যে মেধা, যোগ্যতা আছে তা দিয়ে আউটস্ট্যান্ডিং কিছু করবে সেই প্রচেষ্টা যেন থাকে।’

তিনি আরও বলেন, ‘সবাই একসঙ্গে থাকবো, এই বোধ যেমন ভালো; তেমনি কিছু শিক্ষার্থী খুব ভালো করবে, তখন সেটি আলাদা। শিক্ষক হিসেবে সেখানেই আপনার সবচেয়ে বেশি সফলতা, সব শিক্ষার্থীকে একটি মানে নিয়ে আসা। আর যারা গতানুগতিক নয়, গড়ের মধ্যে নয়, তার চেয়ে অনেক ওপরে থাকে, তাদের সেই জায়গায় নিয়ে যাওয়াও আপনার দায়িত্ব। তার সবটুকু বিকশিত করার জন্য শিক্ষক হিসেবে সব সময় তার পাশে থাকবো। শিক্ষার্থী যেন সবটুকু ভালো করতে পারে আশা করি সেটা করবেন।’

 

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.