বাংলাদেশসহ ৭৪ দেশকে ৯৩০০ কোটি ডলার দিচ্ছে বিশ্বব্যাংক

করোনাভাইরাস মহামারিতে বিপর্যস্ত অর্থনীতি পুনরুদ্ধারে বিশ্বব্যাংক বাংলাদেশসহ বিশ্বের ৭৪টি দরিদ্র দেশের পরিস্থিতি উন্নয়নে ৯ হাজার ৩০০ কোটি মার্কিন ডলারের বিশেষ আর্থিক সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে।

বুধবার (১৫ ডিসেম্বর) বিশেষ এই আর্থিক সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে সংস্থাটি।

এনডিটিভির খবরে বলা হয়েছে, সংস্থাটির আন্তর্জাতিক উন্নয়ন অ্যাসোসিয়েশনের (আইডিএ) পক্ষ থেকে এটিসবচেয়ে বড় আর্থিক সহায়তা। ৭৪টি দেশের বেশির ভাগই আফ্রিকা অঞ্চলের।

এক বিবৃতিতে বলা হয়েছে, বরাদ্দের ২ হাজার ৩৫০ কোটি ডলার দিচ্ছে উচ্চ ও মধ্যম আয়ের ৪৮টি দেশ। এছাড়া পুঁজিবাজার ও বিশ্বব্যাংকের নিজস্ব তহবিল থেকেও দেওয়া হচ্ছে।

জাপানে আয়োজিত দুদিনব্যাপী এক ভার্চুয়াল বৈঠকে এই তহবিলের অনুমোদন দেওয়া হয়েছে। আইডিএ’র ৬১ বছরের ইতিহাসে এত বড় প্যাকেজ আগে কখনোই অনুমোদন পায়নি।

বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস বলেছেন, আমাদের অংশীদারদের আজকের প্রতিশ্রুতি দরিদ্র দেশগুলোর করোনার সংকট মোকাবিলায় গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

আইডিএ তহবিল প্রতি তিন বছর পরপর সম্পূরণ করা হয়। তবে করোনা মহামারির কারণে সবশেষ অর্থায়ন এক বছর এগিয়ে নেওয়া হয়েছিল, যা ২০২৫ সালের জুন পর্যন্ত চলবে।

বিশ্বব্যাংক বলেছে, এই তহবিল দেশগুলোকে মহামারি, আর্থিক ধাক্কা এবং প্রাকৃতিক দুর্যোগসহ ভবিষ্যতের সংকটগুলো মোকাবিলায় আরও ভালোভাবে প্রস্তুত করতে সহায়তা করবে।

অর্থসূচক/এমএস

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...