আইফোন তৈরি কমিয়েছে অ্যাপল

প্রযুক্তিতে অভিজাত এক পণ্যের নাম অ্যাপলের মোটামুটি সবারই অ্যাপলের আইফোন, আইপ্যাড, কম্পিউটার, ওয়াচের প্রতি আলাদা ঝোঁক রয়েছে। তবে অ্যাপলের পণ্যগুলোর মধ্যে আইফোন রয়েছে জনপ্রিয়তার শীর্ষে।

শুধুমাত্র বৈশিষ্ট্যের জন্য নয়, আইফোন এর দামের জন্যও বিশ্বব্যাপী পরিচিত। দশ বছরের মধ্যে এই প্রথমবার আইফোন এবং আইপ্যাডের উৎপাদন অ্যাপল বন্ধ করেছে। এমনটা করার কারণও জানিয়েছে সংস্থাটি।

 অ্যাপলের পক্ষ থেকে জানানো হয়েছে, আইফোন ১৩ সিরিজ এবং নতুন আইপ্যাড বাজারে ছাড়ার ঘোষণা দেওয়া দিয়েছিল সেপ্টেম্বরে। এই সময়টাতে বিশ্বব্যাপী মাইক্রোচিপের সংকটে ছিল ইলেকট্রনিক যন্ত্রপাতি নির্মাতা প্রতিষ্ঠানগুলো। সেই সংকট এখন বেড়েছে বৈ কমেনি। চিপসংকটের কারণে অ্যাপলের চাহিদা ও জোগানের মধ্যে ভারসাম্যহীনতা দেখা দেয়।

অক্টোবরে বেশ কয়েক দিনের জন্য আইফোন ও আইপ্যাড উৎপাদন বন্ধ ছিল। এক দশকের বেশি সময়ে এমনটা আর কখনো হয়নি। এর কারণ মূলত চীনে বিদ্যুৎ ব্যবহারে বিধিনিষেধ আরোপ এবং চিপ-সংকট।

সেপ্টেম্বর ও অক্টোবরজুড়ে আইপ্যাডের উৎপাদন পূর্বপরিকল্পনার প্রায় ৫০ শতাংশ কম হয়। নিক্কেইয়ের তথ্য অনুযায়ী, আগের মডেলের আইফোনগুলোর উৎপাদনও কমেছে ২৫ শতাংশ।

তা ছাড়া ব্লুমবার্গের গত সপ্তাহের এক প্রতিবেদন অনুযায়ী, আইফোন ১৩ স্মার্টফোনের চাহিদাতেও নিম্নগতি দেখা গেছে বলে যন্ত্রাংশ সরবরাহকারীদের জানিয়েছে অ্যাপল।

 অ্যাপলের জন্য বছরের শেষ প্রান্তিক সময়টা খুবই গুরুত্বপূর্ণ। ছুটির মৌসুম, ক্রিসমাস এবং নববর্ষ থাকায় ডিসেম্বরে বেশ ব্যস্ত সময় পার করে মার্কিন প্রতিষ্ঠানটি। উৎসবের এই সময়টাটে ক্রেতারা উপহার হিসেবে অ্যাপলের পণ্য কিনে থাকেন। এতে বছরের অন্য সময়ের তুলনায় এই সময়টাতে আয় বেড়ে যায় কয়েকগুণ।

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...