সাবমেরিন ক্যাবল কোম্পানির এজিএমে ৩৭% লভ্যাংশ অনুমোদন

পুঁজিবাজারে তালিকাভুক্ত বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানী লিমিটেড (বিএসসিসিএল)-এর ১৩তম বার্ষিক সাধারণ সভা আজ মঙ্গলবার (৭ ডিসেম্বর) ভার্চুয়াল প্লাটফর্মের মাধ্যমে অনুষ্ঠিত হয়। সভায় ২০২০-২০২১ অর্থ বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন, পরিচালনা পর্ষদের প্রতিবেদন ও কোম্পানীর শেয়ারহোল্ডারদের জন্য ঘোষিত ৩৭% নগদ লভ্যাংশ ঘোষিত ও অনুমোদিত হয়।

সভায় সভাপতিত্ব করেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব ও কোম্পানীর চেয়ারম্যান মোঃ খলিলুর রহমান। কোম্পানির পরিচালক কুলসুম বেগম, খোন্দকার মোঃ আব্দুল হাই, পিএইচডি, মোঃ আবদুল মোমিন, ড. মাহবুবুল আলম জোয়ার্দার, কর্নেল ইকরাম আহমেদ ভূঁইয়া, এএফডব্লিউসি, পিএসসি, কোম্পানীর এনআরসি ও অডিট কমিটির চেয়ারম্যান এবং স্বতন্ত্র পরিচালক এন.কে.এ মুবিন, এফসিএস, এফসিএ, কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মশিউর রহমান, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ তথা সরকারের প্রতিনিধি হিসেবে জনাব মুহাম্মদ আবদুল হান্নান, যুগ্ম-সচিব (কোম্পানী), ডাক ও টেলিযোগাযোগ বিভাগ, বিএসসিসিএল-এর কোম্পানী সচিব,  আব্দুস সালাম খাঁন,এফসিএসসহ কোম্পানীর সংশ্লিষ্ট কর্মকর্তাগণ, কোম্পানীর অডিটরগণ, ইনডিপেনডেন্ট স্ক্রটিনাইজার (জুম অ্যাপের মাধ্যমে) ও উল্লেখযোগ্য সংখ্যক শেয়ারহোল্ডার ভার্চুয়াল প্লাটফর্মের মাধ্যমে সভায় উপস্থিত ছিলেন। সভায় শেয়ারহোল্ডারগণ বিএসসিসিএল এর পরিচালনা পর্ষদ এবং ব্যবস্থাপনা কর্তৃপক্ষকে কোম্পানীর সার্বিক সাফল্য ও উন্নতিতে উল্লেখযোগ্য অবদান রাখার জন্য ধন্যবাদ জানান। সভায় শেয়ারহোল্ডারগণ কোম্পানীর রাজস্ব আয়, লভ্যাংশের পরিমাণ ও ব্যান্ডউইথের ব্যবহার গত বছর হতে উল্লেখযোগ্য পরিমাণ বৃদ্ধি পাওয়ায় সন্তোষ প্রকাশ করেন।

এজিএমে জানানো হয়, সরকারের নির্বাচনী ইশতেহারের আলোকে বাংলাদেশকে আরো একটি (তৃতীয়) সাবমেরিন ক্যাবলের সাথে সংযুক্ত করার নিমিত্ত প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করা হয়েছে। ডাক ও টেলিযোগাযোগ বিভাগ এবং পরিচালনা পর্ষদের নির্দেশনার প্রেক্ষিতে ২০১৯ সালের ১৫ সেপ্টেম্বর বিএসসিসিএল SEA-ME-WE-6 (SMW-6) নামক একটি নতুন সাবমেরিন ক্যাবল কনসোর্টিয়ামের সাথে সমঝোতা স্মারক (MoU) স্বাক্ষর করে। তৎপরবর্তী সময়ে SMW-6 কনসোর্টিয়াম কর্তৃক SMW-6 সাবমেরিন ক্যাবল সিস্টেমের সরবরাহ, ইনস্টলেশন এবং কমিশনিংয়ের জন্য সরবরাহকারী নির্বাচনের প্রক্রিয়া সম্পন্ন করা হয় এবং একটি মার্কিন কোম্পানী SubCom-কে ইতোমধ্যে সরবরাহকারী হিসাবে নির্বাচিত করা হয়। এ প্রেক্ষিতে ২৩ সেপ্টেম্বর, ২০২১খ্রি. তারিখে বিএসসিসিএল SMW-6 কনসোর্টিয়ামের সাথে নির্মাণ ও রক্ষণাবেক্ষণ চুক্তি (C&MA) স্বাক্ষর করে। আশা করা যাচ্ছে যে, ২০২৪ সালের মধ্যে তৃতীয় সাবমেরিন ক্যাবল চালু করা সম্ভব হবে। তৃতীয় সাবমেরিন ক্যাবলের কাজ সমাপ্ত হলে বিএসসিসিএল পূর্ব তথা সিঙ্গাপুর প্রান্তে এবং পশ্চিমে তথা ফ্রান্স/ইতালী প্রান্তে আলাদাভাবে ৬০০০ জিবিপিএস ব্যান্ডউইথ ক্যাপাসিটি প্রাপ্ত হবে।

কোম্পানী আইন, ১৯৯৪ এর সম্প্রতি সংযোজিত ধারা ১১ক এর উপধারা (ক) এর বিধান অনুসারে কোম্পানীর বর্তমান নিবন্ধিত নাম ‘Bangladesh Submarine Cable Company Limited’’-এর স্থলে পরিবর্তনকরতঃ ‘ইধহমষধফবংয ঝঁনসধৎরহব ঈধনষবং চখঈ’ এবং বাংলায় কোম্পানীর নাম ‘বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানী লিমিটেড’-এর স্থলে ‘বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস পিএলসি’ নির্ধারণ করার সিদ্ধান্ত গৃহীত হয়। একই সাথে পরিচালনা পর্ষদের সভায় কোম্পানীর পরিবর্তিত নামের সংক্ষিপ্ত রূপ হিসেবে ‘BSCCL’ এর পরিবর্তে ‘BSCPLC’ করার বিষয়টিও অনুমোদিত হয়।

এখানে উল্লেখ্য যে, ২০১৯-২০২০ অর্থ বছরে কোম্পানীর মোট ব্যান্ডউইথ লিজের পরিমাণ ছিল ১১০৩.০০ জিবিপিএস যার বিপরীতে ২০২০-২০২১ অর্থ বছরে কোম্পানীর ব্যান্ডউইথ লিজের পরিমাণ দাঁড়িয়েছে ১৫৬৪.০০ জিবিপিএস। বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানী লিমিটেড (বিএসসিসিএল) গত ২০২০-২০২১ অর্থ বছরে ১৯০.৭৩ কোটি টাকা নীট মুনাফা অর্জন করেছে এবং ৩০শে জুন ২০২১ তারিখে কোম্পানীর শেয়ার হোল্ডারর্স ইক্যুইটি ৮৬৫.৬৭ কোটি টাকায় উন্নীত হয়েছে।

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...