‘বন্ডে বিনিয়োগ ক্যাপিটাল মার্কেট এক্সপোজারের বাইরে থাকবে’

পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগ হিসাবায়ন (Capital Market Exposure) সংক্রান্ত জটিলতার কিছুটা অবসান হচ্ছে। এই হিসাবায়নে সুকুকসহ বিভিন্ন ধরনের বন্ডে করা বিনিয়োগকে বাইরে রাখতে নীতিগতভাবে সম্মত হয়েছে আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংক।

আজ মঙ্গলবার (৩০ নভেম্বর) পুঁজিবাজার নিয়ন্ত্রক সস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সাথে অনুষ্ঠিত এক বৈঠকে এই সম্মতি দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বৈঠক শেষে বিএসইসির কমিশনার প্রফেসর ড. শেখ শামসুদ্দিন আহমেদ এক ব্রিফিংয়ে এই তথ্য জানিয়েছেন। তবে বিষয়টির বাস্তবায়নে কিছুটা সময় লাগবে বলে উল্লেখ করেছেন তিনি। কারণ এ বিষয়ে একটি সার্কুলার জারি করতে হবে। আর সার্কুলার জারির ক্ষেত্রে কিছু দাপ্তরিক প্রক্রিয়ার প্রয়োজন হয়।

আজ বেলা তিনটার দিকে বাংলাদেশ ব্যাংকে আলোচিত বৈঠকটি শুরু হয়, যা প্রায় ২ ঘণ্টা চলে। এতে বিএসইসির পক্ষে নেতৃত্ব দেন সংস্থার কমিশনার প্রফেসর ড. শেখ শামসুদ্দিন আহমেদ। সঙ্গে ছিলেন নির্বাহী পরিচালক সাইফুর রহমান। অন্যদিকে বাংলাদেশ ব্যাংকেরপক্ষে নেতৃত্ব দেন ডেপুটি গভর্নর এ কে এম সাজেদুর রহমান খান, অফ সাইট সুপারভিশন বিভাগের মহাব্যবস্থাপক আনোয়ারুল ইসলাম।

বৈঠকে বিএসইসির পক্ষ থেকে ব্যাংক এক্সপোজার হিসাবায়ন বাজারমূল্যের (Market Price) পরিবর্তে ক্রয়মূল্যে (Purchase Price) ভিত্তিতে করার প্রস্তাব দেওয়া হয়। বিএসইসির পক্ষ থেকে জানানো হয়, ক্রয়মূল্যের ভিত্তিতে এক্সপোজার হিসাবায়ন বিশ্বব্যাপী স্বীকৃত পদ্ধতি। বাংলাদেশ ব্যাংক এর যৌক্তিকতা মেনে নেয় বলে জানিয়েছেন বিএসইসি কমিশনার। তবে বিষয়টি যেহেতু অনেক টেকনিক্যাল তাইএই বিষয় নিয়ে আরও আলোচনার প্রয়োজন বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.