মধ্যবিত্ত কেউ হাসপাতাল থেক বের হলে নিম্নবিত্ত হয়ে যায়: মান্না

একটি মধ্যবিত্ত পরিবারের কোনও সদস্য যদি মাঝারি মানের অসুখ নিয়ে হাসপাতালে ভর্তি হয়, তবে সেখান থেকে বের হলে তাকে আর মধ্যবিত্ত বলা যায় না। সে নিম্নবিত্ত, দরিদ্র হয়ে যায়।

সোমবার (২৯ নভেম্বর) জাতীয় প্রেসক্লাবের আবদুস সালাম হলে নাগরিক ঐক্য আয়োজিত কল্যাণরাষ্ট্র ভাবনা শীর্ষক এক আলোচনাসভায় এ কথা বলেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না।

মান্না বলেন, যারা ক্ষমতা চালায় তারা জনগণের কল্যাণকে তাদের প্রধান বিষয় মনে করেনি। যদি করতো তবে স্বাস্থ্যসেবার এ হাল কেন? করোনার আগে বোঝা গেছে এই অবস্থা।

তিনি বলেন, আমাদের চিকিৎসা ব্যবস্থা এমনই হওয়ার কথা ছিল যাতে আমাদের স্বাস্থ্য, আমাদের চিকিৎসা নিশ্চিত হয়। তা আমরা করিনি। কিন্তু এখন আমরা বলছি আমরা সেটা করতে চাই। আমরা বিশ্বাস করি জ্ঞানভিত্তিক সমাজ হচ্ছে রাজনীতির জরুরি বিষয়। অর্থাৎ যারা রাজনীতি করবেন তারা জ্ঞানের চর্চা করবেন। সেই জ্ঞানের ভিত্তিই সমাজটাকে বদলাবে।

এই নেতা বলেন, এ দেশের উন্নয়েনের কথা শুনে কেউ বিস্মিত হচ্ছে না। বেকুব হয়ে যাচ্ছে। সাড়ে তিন কোটি মানুষ প্রায় দরিদ্র হয়ে পড়েছে। তারপরও উনারা বলছেন আমরা উন্নয়নের মডেল তৈরি করছি।

ড. জাহিদুর রহমানের সঞ্চালনায় সভায় উপস্থিত ছিলেন, ছাত্র ঐক্যের নেতা ব্যারিস্টার আনোয়ার হোসেন, বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান, অর্থনীতিবিদ অধ্যাপক রাশেদ আল মাহমুদ তিতুমির, অধ্যাপক নুরুল আলম বেপারি প্রমুখ।

অর্থসূচক/এমএস

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...