দুঃস্বপ্নে শুরু, রাজত্ব দিয়ে শেষ

গল টেস্টের প্রথমদিন আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিলেন অভিষিক্ত জেরেমি সোলজানো। নিজের প্রথম ম্যাচটা দুঃস্বপ্নের মতো শুরু হয়েছে তার। মাথায় আঘাত পেয়ে এই বাঁহাতি ব্যাটার এখনও হাসপাতালে। এরপর প্রায় পুরো দিনটিই গেছে ক্যারিবীয়দের রাজত্বে।

প্রথম দিন ব্যাট হাতে গলে রাজত্ব করেছেন লঙ্কান ব্যাটসম্যানরা। বিশেষ করে সেঞ্চুরি তুলে নিয়ে অপরাজিত থেকে দিনটি নিজের করে নিয়েছেন শ্রীলঙ্কার অধিনায়ক দিমুথ করুনারত্নে। শ্রীলঙ্কা দিন শেষ করেছে ৩ উইকেট হারিয়ে ২৬৭ রান করে। করুনারত্নের সঙ্গে ৫৬ রান করে অপরাজিত আছেন ধনঞ্জয়া ডি সিলভা। এই ম্যাচের শুরুতে টসে জিতে ব্যাট করতে নেমে লঙ্কানদের ওপেনিং জুটিই দিনের ভাগ্য লিখে দিয়েছিল।

ওপেনার পাথুম নিসাঙ্কাকে নিয়ে শুরু থেকেই ক্যারিবীয় বোলারদের ভোগাতে থাকেন করুনারত্নে। এই দুজনের ১৩৯ রানের জুটি ভাঙেন শ্যানন গ্যাব্রিয়েল। এই পেসারের বলে স্লিপে রাকিম কর্নওয়েলের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন নিশাঙ্কা। ১৪০ বলে ৭টি চারে ৫৬ রান করেন এ ওপেনার। এই জুটি ভাঙার পর ওশাদা ফার্নান্দো ৩ রান করে ফেরেন রোস্টন চেজের বলে এনক্রুমাহ বোনারের হাতে ক্যাচ দিয়ে।

বেশিক্ষণ টিকতে পারেননি অ্যাঞ্জেলো ম্যাথুস। তিনিও ৩ রান করে আউট হন অভিজ্ঞ ব্যাটসম্যান চেজের বলে জেসন হোল্ডারের হাতে। দ্রুত দুই উইকেট হারালেও বাকি সময়টা দেখেশুনে পাড়ি দিয়েছেন করুনারত্নে ও ধনঞ্জয়া।

 

অর্থসূচক/এএইচআর