সুদানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রীর হাতেই ফিরছে ক্ষমতা

সুদানে সামরিক অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী আবদাল্লা হামদককে পুনর্বহাল করতে চলেছে দেশটির সেনাবাহিনী। শনিবার (২০ নভেম্বর) রাতে সুদানের বেসামরিক রাজনৈতিক দলগুলোর সঙ্গে এ বিষয়ে একটি চুক্তি হয় দেশটির সামরিক বাহিনীর।

সুদানের রাজনৈতিক দল উমা পার্টির প্রধান ফাদাল্লাহ বারমা নাসির রয়টার্সকে এই তথ্য জানিয়েছেন বলে রোববার এক প্রতিবেদনে জানিয়েছে বার্তাসংস্থাটি।

ফাদাল্লাহ বারমা নাসির রোববার জানান, সুদানের সকল বেসামরিক রাজনৈতিক দল এবং সামরিক বাহিনীর মধ্যকার চুক্তি অনুযায়ী দেশটির ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী আবদাল্লা হামদক টেকনোক্র্যাট (অনির্বাচিত) ব্যক্তিদের দিয়ে একটি স্বাধীন মন্ত্রিসভা গঠন করবেন। এছাড়া অভ্যুত্থানের পর আটক হওয়া সকল রাজনৈতিক বন্দিকেও মুক্তি দেওয়া হবে।

শনিবার রাতে অনুষ্ঠিত গুরুত্বপূর্ণ ওই বৈঠকে উমা পার্টির প্রধান ফাদাল্লাহ বারমা নাসির অংশ নেন বলে তিনি নিজেই জানিয়েছেন। পরে মধ্যস্ততাকারীদের উপস্থিতিতে অনুষ্ঠিত ওই বৈঠকে একটি চুক্তিতে পৌঁছায় উভয়পক্ষ।

এদিকে চুক্তির বিষয়ে অবহিত একটি সূত্রের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, এই চুক্তির ঘোষণা দেওয়ার আগে রোববার সুদানের সার্বভৌম কাউন্সিল একটি জরুরি বৈঠকে অংশ নেবে এবং এরপরই শনিবার রাতের এই চুক্তির কথা আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করা হবে।

গত ২৫ অক্টোবর অভ্যুত্থান ঘটিয়ে ক্ষমতা দখলে নেওয়ার পর দেশটির প্রধানমন্ত্রী আব্দাল্লাহ হামদককে আটক করে সুদানের সেনাবাহিনী। সুদানের সামরিক বাহিনীর প্রধান জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহানের নেতৃত্বে এই ক্ষমতা দখলের পর থেকেই দেশটির হাজার হাজার নাগরিক প্রায় প্রতিদিনই বিক্ষোভ করে আসছেন।

অভ্যুত্থানবিরোধী বিক্ষোভকারীদের দমনে নিরাপত্তা বাহিনীর সহিংসতায় এখন পর্যন্ত বহু প্রাণহানি এবং বেশ কয়েকজন গণতন্ত্রকামীকে আটক করা হয়েছে। সর্বশেষ গত ১৭ নভেম্বর সামরিক অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে সেনাবাহিনীর গুলিতে কমপক্ষে ১৫ জন নিহত হন।

বিদ্যমান পরিস্থিতিতে পশ্চিমা বিশ্ব ও আন্তর্জাতিক বিভিন্ন সংস্থা সুদানে অভ্যুত্থানের নিন্দা জানিয়ে অবিলম্বে বেসামরিক সরকারের হাতে ক্ষমতা হস্তান্তরের আহ্বান জানিয়ে আসছে।

অর্থসূচক/আরএমএস/এমএস