শাহজালালে ২ কোটি টাকার স্বর্ণ জব্দ, আটক ২

রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে দুই কোটি টাকা মূল্যের স্বর্ণ জব্দ করেছে কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর। দুটি পৃথক ফ্লাইটে অভিযান চালিয়ে এই স্বর্ণ জব্দ করা হয়।

শুক্রবার (১৯ নভেম্বর) দুপুরে কাস্টমস গোয়েন্দা অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়।

এতে বলা হয়, গোপন সংবাদের ভিত্তিতে কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর জানতে পারে শুক্রবার সকালে দুবাই-সিলেট-ঢাকাগামী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইটের মাধ্যমে স্বর্ণ চোরাচালান হতে পারে। এরপর বিমানবন্দরের বিভিন্ন পয়েন্টে সতর্কতামূলক অবস্থান নেন কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারীরা। গোপন সংবাদের ভিত্তিতে সিলেট হতে বিমানে ওঠা এম এইচ শিবলী নামের যাত্রীকে অভ্যন্তরীণ অ্যারাইভাল হল থেকে বের হয়ে যাওয়ার পর তাকে শনাক্ত করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে ওই যাত্রীর কাছে স্বর্ণ থাকার বিষয়টি তিনি অস্বীকার করেন। পরে তার লাগেজ স্ক্যানিং করে তার ভেতরে ছোট কাগজের ব্যাগে কালো স্কচটেপ দিয়ে ঢাকা দুটি বান্ডিল পাওয়া যায়। বান্ডিল দুটি খুলে তার মধ্যে ২ কেজি ৯৭ গ্রাম স্বর্ণ পাওয়া যায়। জব্দ করা স্বর্ণের আনুমানিক বাজারমূল্য এক কোটি ৪৬ লাখ ৭৯ হাজার টাকা।

কাস্টমস গোয়েন্দা জানায়, বিমানটি দুবাই থেকে সিলেটে অবতরণের পর এই যাত্রী অভ্যন্তরীণ যাত্রী হিসেবে বিমানে উঠেছিলেন। অভ্যন্তরীণ যাত্রীর মাধ্যমে অত্যন্ত সুকৌশলে লুকিয়ে অবৈধভাবে শুল্ক ফাঁকি দিয়ে ওই স্বর্ণ চোরাচালানের উদ্দেশ্যে দেশে আনা হয়। জব্দ স্বর্ণ কাস্টমস গুদামে জমা দেওয়া হবে বলে জানায় কাস্টমস।

বিজ্ঞপ্তিতে কাস্টমস গোয়েন্দারা জানান, এছাড়া বৃহস্পতিবার বিমানবন্দরের সি শিফটের কাস্টমস গোয়েন্দা দল দুবাই থেকে আগত যাত্রী রাকিবুল হাসানের দেহ তল্লাশি করে প্যান্টের ওয়েস্ট ব্যান্ড থেকে ৫২৫ গ্রাম পেস্ট করা স্বর্ণ ও ২৩২ গ্রামের দুটি স্বর্ণের বার ও ৯৮ গ্রামের বিভিন্ন স্বর্ণালঙ্কারসহ মোট ৮৫৫ গ্রাম স্বর্ণ জব্দ করে। যার আনুমানিক বাজারমূল্য ৫৯ লাখ হাজার টাকা।

অর্থসূচক/এমএস