পাকিস্তান সিরিজের দল ঘোষণা কাল

আসন্ন পাকিস্তান সিরিজের জন্য আগামিকাল শুক্রবার (১২ নভেম্বর) প্রাথমিক দল ঘোষণা করবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এরপর ১৬ নভেম্বর টি-টোয়েন্টি সিরিজের মূল দল ঘোষণা করা হবে।

বুধবার (১০ নভেম্বর) পাকিস্তান সিরিজের স্কোয়াড নিয়ে প্রায় আড়াই ঘণ্টা বৈঠক করেন তিন নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু, হাবিবুল বাশার সুমন ও আব্দুর রাজ্জাক। তাদের সঙ্গে বিসিবি পরিচালক খালেদ মাহমুদ সুজনকেও দেখা গেছে। এই সভা শেষে ১২ নভেম্বর দল ঘোষণা করার বিষয়টি সাংবাদিকদের অনানুষ্ঠানিকভাবে জানানো হয়।

ইনজুরির কারণে এই সিরিজে খেলা হচ্ছে না মোহাম্মদ সাইফউদ্দিনের। পুনর্বাসনের কারণে টি-টোয়েন্টি সিরিজে খেলা নাও হতে পারে লম্বা সময় দলের বাইরে থাকা তামিম ইকবালেরও। তবে টেস্ট সিরিজে তামিমের সম্ভাবনা বেশি। কয়েকদিন আগেই মিডিয়াকে তামিম জানিয়েছিলেন যে তিনি টেস্টের মাধ্যমে ক্রিকেটে ফিরতে চান। ইনজুরির কবলে আছেন সাকিব আল হাসানও। টি-টোয়েন্টি সিরিজে তাঁর খেলা নিয়ে শঙ্কা আছে। তবে টেস্ট সিরিজে পাওয়া যেতে পারে সাকিবকেও।

এদিকে কোয়ারেন্টিন নীতিমালায় কিছুটা পরিবর্তন আনতে যাচ্ছে বিসিবি। টি-টোয়েন্টি সিরিজ না খেলা কোনো ক্রিকেটার যদি টেস্ট দলে থাকে, তাহলে শুধুমাত্র করোনা নেগেটিভ হলেই ম্যাচ খেলতে পারবেন তিনি। অর্থাৎ সেই ক্রিকেটারের ক্ষেত্রে রুম কোয়ারেন্টিনের বাধ্যবাধকতা রাখছে না বিসিবি।

সম্প্রতি টি-টোয়েন্টি বিশ্বকাপের মূলপর্বে পাঁচটি ম্যাচ খেলে পাঁচটিতেই হেরেছে বাংলাদেশ। ওমান ও পাপুয়া নিউগিনির বিপক্ষে জিতে সুপার টুয়েলভে ওঠার পর একে একে শ্রীলঙ্কা, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার বিপক্ষে হারে তারা। ১৯ নভেম্বর শুরু হবে বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যকার তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। এরপর ২৬ নভেম্বর শুরু হবে দুই দলের মধ্যকার দুই ম্যাচের টেস্ট সিরিজটি। ইতোমধ্যেই শক্তিশালী দল ঘোষণা করেছে পাকিস্তান।

অর্থসূচক/এএইচআর