জন্মভূমির ভারতের শতকোটি সমর্থকের হৃদয় ভাঙতে প্রস্তুত সোধি

আবুধাবিতে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভের ম্যাচে রোববার (৭ নভেম্বর) বাংলাদেশ সময় বিকেল চারটায় মুখোমুখি হতে যাচ্ছে নিউজিল্যান্ড ও আফগানিস্তান। এই ম্যাচটির ওপরেই নির্ভর করছে ভারতের সেমিফাইনালে যাওয়া বা না যাওয়া। ম্যাচটিতে কিউইরা জিতলেই আসর থেকে ছিটকে যাবে ভারত। একইসাথে কেন উইলিয়ামসনের দল চলে যাবে সেমিফাইনালে। গুরুত্বপূর্ণ ম্যাচটি জিতে সেমিফাইনাল নিশ্চিত করতে চান ভারতীয় বংশোদ্ভূত কিউই ক্রিকেটার ইশ সোধি।

ভারতে অবস্থিত পাঞ্জাবের লুধিয়ানায় জন্মগ্রহণ করেন সোধি। মাত্র চার বছর বয়সে পরিবারসহ পাড়ি জমান নিউজিল্যান্ডের অকল্যান্ডে। যদিও গুরুত্বপূর্ণ ম্যাচে জন্মভূমি বা সেখানকার শত কোটি মানুষ নিয়ে উত্তেজনা কাজ করছে না তাঁর মাঝে। জন্মভূমির মায়া ত্যাগ করে কিউইদের সেমিফাইনালে ওঠাতেই বদ্ধ পরিকর ২৯ বছর বয়সী এই লেগ-স্পিনার। যদিও আফগানিস্তানের বিপক্ষে ম্যাচটি সহজ হবে না, এমনটাও মানছেন সময়ের অন্যতম সেরা এই স্পিনার।

আফগানিস্তানের বিপক্ষে নামার আগে সোধি বলেন, ‘আমি জানি আমাদের দল খুব ভালো পারফর্ম করছে। ভিন্ন ভিন্ন সময়ে ভিন্ন ভিন্ন ক্রিকেটার অবদান রাখছে। আমাদের দলের প্রতিই আমাদের নজর থাকবে। সেমিফাইনালে ওঠাই হবে আমাদের প্রধান লক্ষ্য। আফগানিস্তানের বিপক্ষে আমি আগে খেলিনি। তবে বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি লিগে ওদের কয়েকজন ক্রিকেটারের সঙ্গে আমি খেলেছি। আমি ভালো করেই জানি তারা কতোটা আতঙ্কের। রশিদ খান, মুজিবুর রহমানরা খুবই দারুণ ক্রিকেটার।’

সুপার টুয়েলভে জন্মভূমি ভারতের বিপক্ষে খেলার সুযোগ হয়েছিল সোধির। সেই ম্যাচে ভারতকে হারাতেও গুরুত্বপূর্ণ অবদান রেখেছিলেন তিনি। চার ওভার বোলিং করে ১৭ রান খরচায় নিয়েছিলেন দুই উইকেট।

 

অর্থসূচক/এএইচআর