ঢাবির ‘খ’ ইউনিটের ফল প্রকাশ, ফেল ৮৩ শতাংশ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ হয়েছে। এ পরীক্ষায় পাস করেছেন সাত হাজার ১২ জন শিক্ষার্থী। এ নিয়ে পাসের হার ১৬ দশমিক ৮৯ শতাংশ। আর ফেলের হার ৮৩ দশমিক ১১ শতাংশ।

মঙ্গলবার (২ নভেম্বর) দুপুরে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এ ফল প্রকাশ করেন। এ সময় কলা অনুষদের ডিনসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। এবার ঢাবির ‘খ’ ইউনিটে ১৮ হাজার ৮৫০ জন শিক্ষার্থীদের মধ্যে পাস করেছেন ৭ হাজার ১২ জন। পাসের হার ১৬ দশমিক ৮৯ শতাংশ।

গত ২ অক্টোবর রাজধানী ও সাত বিভাগীয় শহরে ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষায় ২ হাজার ৩৭৮টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ৪৭ হাজার ৬৩২টি। এর মধ্যে ১৮ হাজার ৮৫০ জন ঢাকায় পরীক্ষায় অংশ নেন। বিভাগীয় শহরগুলো থেকে ২৮ হাজার ৮৮২ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেন।

এর মধ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ৬ হাজার ৩৭৭ জন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২ হাজার ৮৫২ জন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ৫ হাজার ৭২ জন, খুলনা বিশ্ববিদ্যালয়ে ৫ হাজার ২০৪ জন, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৯২১ জন, বরিশাল বিশ্ববিদ্যালয়ে ১ হাজার ৭৪১ জন এবং বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ৬ হাজার ৬১৫ জন ভর্তি পরীক্ষায় অংশ নেন।

যেভাবে জানা যাবে ফল: https://admission.eis.du.ac.bd এই ওয়েবসাইট থেকে পরীক্ষার্থীরা উচ্চমাধ্যমিক ও মাধ্যমিকের পরীক্ষার রোল নম্বর দিয়ে ফল জানতে পারবেন। এছাড়া মোবাইলের মাধ্যমে রবি, এয়ারটেল, বাংলালিংক অথবা টেলিটক নম্বর থেকে ফল জানা যাবে। এ জন্য এসএমএস অপশনে গিয়ে টাইপ করতে হবে DU KHA <roll no>, এরপর ১৬৩২১ নম্বরে send করে ফিরতি এসএমএসে ফল দেওয়া হবে।

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের থেকে জানানো হয়েছে, পাস করা শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষার ওয়েবসাইট থেকে ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করতে হবে। আগামী ৮ নভেম্বর বিকেল ৩টা থেকে শুরু হবে এ ফরম পূরণ। চলবে ১৫ নভেম্বর বিকেল ৪টা পর্যন্ত।

এছাড়া ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ বিভিন্ন কোটায় আবেদনকারীরা সংশ্লিষ্ট কোটার ফরম কলা অনুষদের ডিন অফিস থেকে সংগ্রহ করবেন। এ ফরম পূরণ করে ৩ নভেম্বর থেকে ৯ নভেম্বরের মধ্যে ডিন অফিসে জমা দিতে হবে।

 

অর্থসূচক/এএইচআর