কোহলিদের ঘুরে দাঁড়ানোর লড়াই

হেডিংলিতে প্রথম ইনিংসে মাত্র ৭৮ রান অল আউট হওয়ার পর দ্বিতীয় দিন শেষে ইংল্যান্ডের চেয়ে ৩৪৫ রানে পিছিয়ে ভারত। ততক্ষণে সিরিজের তৃতীয় টেস্ট থেকে বেশ খানিকটা ছিটকে গেছে সফরকারীরা। তবে দ্বিতীয় দিন শেষে সংবাদমাধ্যমে এসে মোহাম্মদ শামি জানালেন, এমন পরিস্থিতিও ভারতের ক্রিকেটারদের মানসিকভাবে দুর্বল করতে পারেনি।

শামির কথার মিল পাওয়া যায় ভারত দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামলে। প্রথম ইনিংসে একশর নিচে অল আউট হওয়া ভারতের সংগ্রহ তৃতীয় দিন শেষে ২ উইকেটে ২১৫ রান। ৫৯ রান করে রোহিত শর্মা আউট হলেও বিরাট কোহলি ও চেতেশ্বর পূজারার ব্যাটে হেডিংলিতে ঘুরে দাঁড়ানোর লড়াই করছে ভারত। ৯১ রানে পূজারা ও ৪৫ রানে অপরাজিত কোহলি।

প্রথম ইনিংসে ইংল্যান্ডের চেয়ে ৩৫৪ রানে পিছিয়ে থেকে ব্যাটিংয়ে নামে ভারত। লর্ডসে সেঞ্চুরি করে ম্যাচ সেরা হলেও হেডিংলিতে ব্যর্থ লোকেশ রাহুল। প্রথম ইনিংসে শূন্য রানে ফেরা ব্যাটসম্যান দ্বিতীয় ইনিংসে করেছেন মোটে ৫ রান। যদিও উইকেটে থেকে রোহিতের সঙ্গে লম্বা সময় ধরে ব্যাটিং করেছেন।

সাবধানী ব্যাটিং করলেও ১৯তম ওভারে এসে উইকেট হারাতে হয় ভারতকে। ক্রেইগ ওভারটনের দুর্দান্ত এক ডেলিভারিতে সাজঘরে ফেরেন রাহুল। যদিও ভারতের এই উইকেটরক্ষক ব্যাটসম্যানকে ফেরানোর জন্য জনি বেয়ারস্টো বড় কৃতিত্বই পাবেন। বাঁদিকে ঝাঁপিয়ে পড়ে এক হাতে দারুণ এক ক্যাচ লুফে নেন স্লিপে দাঁড়িয়ে থাকা বেয়ারস্টো।

রাহুলের বিদায়ের পর দারুণভাবে প্রতিরোধ গড়েন রোহিত ও পূজারা। তাঁদের দুজনের জুটি থেকে এসে ৮২ রান। যেখানে ৪৪ রান এসেছে পূজারার ব্যাট থেকে। মন্থর ব্যাটিংয়ের জন্য বরাবই সমালোচনার শিকার হয়েছেন ডানহাতি এই ব্যাটসম্যান। তবে এদিন খানিকটা দ্রুতই রান তুলেছেন তিনি। রোহিত-পূজারার জমে যাওয়া জুটি ভাঙে অলিভার রবিনসনের বলে।

ডানহাতি এই পেসারের বলে লেগ বিফোরের ফাঁদে পড়ে সাজঘরে ফেরেন ১৫৬ বলে ৫৯ রান করা রোহিত। ইনিংসটি খেলতে ৭টি চার ও একটি ছক্কা মেরেছেন ১২৫ বলে হাফ সেঞ্চুরি তুলে নেয়া ডানহাতি এই ওপেনার। এরপর কোহলিকে সঙ্গে নিয়ে ভারতের হয়ে ঘুরে দাঁড়ানোর লড়াই শুরু করেন পূজারা। এই দুজনের জুটি অবিচ্ছিন্ন রয়েছে ৯৯ রানে।

শেষ বিকেলে ইংল্যান্ডের বোলাররা আর কোন তুলে নিতে না পারায় ২ উইকেটে ২১৫ রান নিয়ে তৃতীয় দিন শেষ করে ভারত। ১৩৯ রানে পিছিয়ে থেকে চতুর্থ দিন ব্যাটিংয়ে নামবে ভারত। যেখানে হাতে রয়েছে এখনও ৮ উইকেট। ইংল্যান্ডের হয়ে একটি করে উইকেট নিয়েছেন ওভারটন ও রবিনসন।

এর আগে দিনের শুরুতে দ্রুতই ইংল্যান্ডের ২ উইকেট তুলে নেন ভারতের বোলাররা। রবিনসনকে জসপ্রিত বুমরাহ ও ৩২ রান করা ওভারটনকে ফেরান শামি। তাতে আগের দিনের সঙ্গে মাত্র ৯ রান যোগ করে ৪৩২ রানে অল আউট হয় ইংল্যান্ড। ভারতের হয়ে শামি চারটি ও দুটি করে উইকেট নিয়েছেন বুমরাহ, মোহাম্মদ সিরাজ এবং রবীন্দ্র জাদেজা।

অর্থসূচক/এএইচআর

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...