সিপিএল দিয়ে ক্রিকেটে আসছে ‘স্মার্ট বল’

0
236

ক্রিকেটকে আধুনিক থেকে আধুনিকতর করতে প্রযুক্তির ব্যবহার বাড়ছে প্রতিনিয়ত। হক আই, স্নিকো মিটার, হট স্পট, এলিডি স্টাম্প সবই ক্রিকেটে প্রযুক্তির ব্যবহারের নিত্যনতুন সঙ্গী। এবার ক্রিকেটে যুক্ত হতে চলেছে স্মার্ট বল।

ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের (সিপিএল) এবারের আসর থেকেই পুরোদমে চালু হবে স্মার্ট বলের ব্যবহার। এর মধ্যে দিয়ে প্রথমবারের মতো প্রতিযোগিতামূলক ক্রিকেটে যুক্ত হচ্ছে এই স্মার্ট বল প্রযুক্তি। এই বল স্পোর্টকোর নামের সংস্থার সঙ্গে যৌথভাবে তৈরি করছে ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারক সংস্থা কোকাবুরা। উপর থেকে সাধারণ বলের মতো দেখতে হলেও এর ভেতরে রয়েছেন অত্যাধুনিক একটি মাইক্রোচিপ। যার মাধ্যমে নিয়মিত পাওয়া যাবে বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য।

এই বলের মাধ্যমে গতি, দূরত্ব, শক্তি ও বলের স্পিনের নিখুঁত তথ্য পাওয়া যাবে। বলটি সাধারণ বলের তুলনায় বেশি ভারি নয়। সাধারণত বোলারের হাত থেকে ছোড়ার পর বলের গতি কত ছিল সেটাই জানা যায়। কিন্তু এই বল ব্যবহারের ফলে পিচে বল পড়ার পরও এর গতি নির্নয় করা সম্ভব হবে।

এ প্রসঙ্গে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের পক্ষ থেকে বলা হয়েছে, ‘আর আট-দশটা সাধারণ বলের মতোই দেখতে কোকাবুরার স্মার্ট বল। সাধারণ বল ও এই বলের আচরণেও কোনো পার্থক্য নেই। তবে বলটির মধ্যে অত্যাধুনিক প্রযুক্তি রয়েছে। শুধুমাত্র বল ট্র্যাকিংই নয়, আরো অন্যান্য তথ্য পাওয়া যাবে।’

এই বলের বিশেষ বৈশিষ্ঠ হলো এর ভেতরে বসানো অত্যাধুনিক ইলেক্ট্রনিক চিপ। এর সঙ্গে যুক্ত থাকবে বিশেষ ধরনের ল্যাপটপ, মোবাইল বা ট্যাব। বলের সেই চিপ দ্রুততম সময়ের মধ্যে সব তথ্য সেই বিশেষ ইলেক্ট্রনিক ডিভাইসে পাঠাবে।

অর্থসূচক/এএইচআর