গুম কী এবং কত প্রকার এই সরকারের আমলে জেনেছি: রিজভী

নিজস্ব প্রতিবেদক

0
137

আওয়ামী লীগ সরকারের আগে গুম শব্দটির সঙ্গে পরিচিত ছিলাম না বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী।

তিনি বলেন, গুম শব্দটি আমরা তো আগে শুনিনি। এই আওয়ামী লীগ সরকারের আমলে গুম কী ও কত প্রকার তা জানতে পেরেছি।

আজ বুধবার (২৫ আগস্ট) দুপুরে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ৭৬তম জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনাসভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

রিজভী বলেন, কাল একটা প্রোগ্রামে প্রধানমন্ত্রী বক্তব্য দিয়েছেন ২১ আগস্ট গ্রেনেড হামলা তৎকালীন বিএনপি সরকার নাকি লাশ গুম করেছিল। এই যে তিনি অদ্ভুত অদ্ভুত কথা বলেন। প্রতিদিন তিনি অদ্ভুত অদ্ভুত মিথ্যা কথা বলেন। গুম শব্দটি তো আগে শুনিনি। এই আওয়ামী লীগ সরকারের আমলে গুম কী ও কত প্রকার তা জানতে পেরেছি।

তিনি অভিযোগ করে বলেন, অনেক ছাত্র, মানবাধিকারকর্মী, যারা অধিকার আদায়ের কথা বলেন তারা গুম হয়েছেন। সুতরাং ২১ আগস্ট গ্রেনেড হামলায় তৎকালীন বিএনপি সরকার লাশ গুম করেছে এ ধরনের বিভ্রান্তিমূলক বক্তব্য দিয়ে জনগণকে বিভ্রান্ত করতে পারবেন না। দেশের জনগণ আপনার কথায় বিভ্রান্ত হয় না।

রুহুল কবির রিজভী আরও বলেন, এ ধরনের বিভ্রান্তিমূলক কথা প্রধানমন্ত্রী বলেন কেন? কারণ দেশে যে ব্যর্থতা, এই ব্যর্থতা ব্যাপারে জনগণের দৃষ্টি অন্যদিকে ফেরানোর জন্যই তিনি এ ধরনের কথাবার্তা বলেন।

তিনি বলেন, এখন অন্ধকারের ভেতরে অন্ধকার থেকে অনেক কিছু বেরিয়ে আসছে। সেগুলো বেরিয়ে আসার কারণে মানুষ ঠিকই বুঝতে পারছে ২১ আগস্টসহ অন্যান্য ঘটনা শেখ হাসিনার ভাবমূর্তিকে বাড়ানোর জন্য এবং বিএনপির ভাবমূর্তি নষ্ট করার জন্য। এটা আজকের যে সরকার তাদের প্রজ্ঞা থাকতে পারে বা অন্য কিছু থাকতে পারে। যে কাজগুলো সেদিন তারা করেছে।

সংগঠনের সভাপতি সঞ্জয় দে রিপনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আবুল খায়ের ভূঁইয়া, স্বাস্থ্যবিষয়ক সম্পাদক ডা. রফিকুল ইসলাম, পল্লী উন্নয়ন বিষয়ক সম্পাদক গৌতম চক্রবর্তী, নির্বাহী কমিটির সদস্য অ্যাডভোকেট নিপুন রায় চৌধুরী বক্তব্য দেন।

অর্থসূচক/কেএসআর