পূর্ণাঙ্গ পরিকল্পনা ও আগাম প্রস্তুতি নিয়ে প্রকল্প গ্রহণের সুপারিশ

নিজস্ব প্রতিবেদক

0
66

অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় বাস্তবায়নে সক্ষমতা থাকা এবং সময় বৃদ্ধি রোধে পূর্ণাঙ্গ পরিকল্পনা ও আগাম প্রস্তুতি নিয়ে প্রকল্প গ্রহণের সুপারিশ করা হয়েছে।

আজ রোববার (২২ আগস্ট) কমিটির সভাপতি মো. আব্দুস শহীদের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ হয়।

কমিটি সদস্য চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী, এ বি তাজুল ইসলাম, ফজলে হোসেন বাদশা, বজলুল হক হারুন, আহসান আদেলুর রহমান, ওয়াসিকা আয়শা খান, গোলাম মোহাম্মদ সিরাজ এবং খাদিজাতুল আনোয়ার সভায় অংশগ্রহণ করেন।

সভায় কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অধীন চলমান প্রকল্পসমূহের ওপর আলোচনা করা হয়। সভায় শিক্ষা প্রকৌশল অধিদফতরের অধীন চলমান প্রকল্পসমূহের আর্থিক বিবৃতিসহ প্রতিবেদন আগামী ২ মাসের মধ্যে কমিটিতে জামাদানের সুপারিশ করা হয়।

সভায় যোগাযোগ ব্যবস্থা ও জমি অধিগ্রহণে সুবিধাজনক জায়গা নির্ধারণ করার লক্ষ্যে যে কোনো প্রতিষ্ঠান নির্মাণের ক্ষেত্রে জায়গা একেবারে নির্দিষ্ট (যেমন সদর) না করে প্রকল্প গ্রহণের সুপারিশ করা হয়। সভায় কাজের সুবিধার্থে ও আর্থিক খরচ কমাতে বড় প্রকল্পগুলো মন্ত্রণালয়কে একাধিক ভাগে ভাগ করে গ্রহণের সুপারিশ করা হয়।

সভার শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদত বার্ষিকী উপলক্ষ্যে ১৫ আগস্ট, ১৯৭৫ সালে নিহত এবং ২১ আগস্ট ২০০৪ সালে নিহত সকল শহীদদের সশ্রদ্ধ চিত্তে স্মরণ এবং তাদের আত্মার মাগফেরাত কামনা করে মহান আল্লাহর নিকট দোয়া প্রার্থনা করা হয়।

কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব এবং আইএমইডির সচিব, বিভিন্ন দফতর সংস্থার প্রধানসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।

অর্থসূচক/কেএসআর