ঢুকতে পারলেই আমেরিকা, গুজবে কাবুল বিমানবন্দরে ভিড়

0
197

কাবুলের হামিদ কারজাই বিমানবন্দরের বাইরে হাজার হাজার জনতা। সবাই বিমানবন্দরে ঢোকার চেষ্টা করছেন। কিন্তু উঁচু পাঁচিল ও কাঁটাতার পেরিয়ে বিমানবন্দরে ঢোকা সহজ নয়। তার মধ্যেই হুলস্থুল পড়ে গেলো বিমানবন্দরের বাইরে। লোক মুখে খবর ছড়িয়েছিল যে বিমানবন্দরের ভিতরে ঢুকতে পারলেই আমেরিকার বিমানে জায়গা পাওয়া যাবে। সেই কারণে সবাই ভিতরে ঢোকার চেষ্টা করতে থাকেন। আর তার জেরেই বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি হয়। আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, কাবুল বিমানবন্দরের বাইরে প্রায় ৫০ হাজার আফগান নাগরিক অপেক্ষা করছেন। তাঁরা দেশ ছাড়তে চান। বিমানবন্দরের নিয়ন্ত্রণ রয়েছে আমেরিকার সেনাবাহিনীর হাতে। সঙ্গে রয়েছে ব্রিটিশ বাহিনীও। পাঁচিলের উপরে কাঁটাতারের বেড়া দিয়ে বিমানবন্দরকে ঘেরা হয়েছে।

আমেরিকার এক সাংবাদিক একটি ভিডিও প্রকাশ করেছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে। সেখানে দেখা যাচ্ছে, পাঁচিলে উঠে কাঁটাতার পেরতে চাইছেন অনেকে। তাঁদের কোনও রকমে ঠেকাচ্ছে আমেরিকার সেনা। অনেকে আবার কাতর অনুরোধ করছেন যাতে তাঁদের বিমানবন্দরের ভিতরে ঢুকতে দেওয়া হয়। বিমানবন্দরের দু’টি দরজা তালেবানের দখলে। ফলে ভিতরে ঢুকতে সমস্যা হচ্ছে। শুধুমাত্র বিদেশি নাগরিকদের নিয়েই উড়ে যাচ্ছে বিমান।

গত রোববার থেকে কাবুলের পরিস্থিতি একই রকম। হাজার হাজার মানুষ দেশ ছাড়ার চেষ্টা করছেন। ঝুঁকি নিয়ে বিমানের বাইরে ঝুলে দেশ ছাড়তে গিয়ে মৃত্যু হয়েছে কয়েক জনের। বিমানবন্দরের ভিতরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে গুলিও চালাতে হয়েছে আমেরিকার সেনাকে। কিন্তু তার পরেও দেশ ছাড়ার হিড়িক কমেনি। বৈধ কাগজ দেখিয়ে দেশ ছাড়তে চাইছেন অনেকে। কেউ আবার আমেরিকা-সহ বিভিন্ন দেশের কাছে অনুরোধ করছেন যাতে তাঁদের আশ্রয় দেওয়া হয়। সব মিলিয়ে চরম অরাজকতা কাবুল বিমানবন্দরের বাইরে

অর্থসূচক/এএইচআর