উয়েফার বর্ষসেরা হওয়ার লড়াইয়ে যারা

স্পোর্টস ডেস্ক

0
112

উয়েফার বর্ষসেরা খেলোয়াড়ের তালিকায় প্রতিবার ফরোয়ার্ডদের জয়জয়কার থাকলেও, এবার কোনো ফরোয়ার্ডই সুযোগ পাননি। ২০২০-২১ মৌসুমের বর্ষসেরা পুরুষ খেলোয়াড় বেছে নিতে তিন জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে উয়েফা। তালিকায় জায়গা পেয়েছেন ম্যানচেস্টার সিটির কেভিন ডি ব্রুইন এবং চেলসির দুই মিডফিল্ডার এনগোলো কন্তে ও জর্জিনিয়ো।

নিজেদের ওয়েবসাইটে ২০২০-২১ মৌসুমের উয়েফার বর্ষসেরা খেলোয়াড় নির্বাচনের লক্ষ্যে তিন জনের এই সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে উয়েফা।

ইউরোপের সর্বোচ্চ ফুটবল নিয়ন্ত্রক সংস্থা উয়েফা জানিয়েছে, আগামী ২৬ আগস্ট ইস্তানবুলে এবারের বর্ষসেরা ফুটবলারের নাম ঘোষণা করা হবে। একই দিনে ২০২০-২১ মৌসুমের বর্ষসেরা নারী খেলোয়াড়, পুরুষ দলের বর্ষসেরা কোচ এবং নারী দলের বর্ষসেরা কোচের নামও প্রকাশ করা হবে।

নারী ফুটবলের সংক্ষিপ্ত তালিকার তিন জনও মিডফিল্ডার। মজার ব্যাপার হলো তিন জনই হলেন বার্সেলোনার। তারা হলেন— স্পেনের জেনিফার হেরমোসো ও অ্যালেক্সিয়া পুতেলাস এবং নেদারল্যান্ডসের লিকে মার্তেনস।

ইউরো-২০২০ এ খেলা ২৪ দেশের জাতীয় দলের কোচ, ২০২০-২১ চ্যাম্পিয়ন্স লিগ ও ইউরোপা লিগে খেলা দলগুলোর কোচ এবং ইউরোপিয়ান স্পোর্টস মিডিয়ার ৫৫ সাংবাদিকের (উয়েফার প্রতিটি সদস্য দেশের এক জন করে) ভোটে এই সংক্ষিপ্ত তালিকা করা হয়েছে। এর মধ্যে থেকেই এবার বেছে নেওয়া হবে এক জন করে।

টানা দ্বিতীয় বারের মতো সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন গত মৌসুমে ম্যানচেস্টার সিটির তারকা ডি ব্রুইনে। গতবার দ্বিতীয় হয়েছিলেন ডি ব্রুইনে। তবে, জর্জিনিয়ো ও কন্তে এবারই প্রথম সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেলেন।

বাছাইয়ের তালিকায় ১৪৮ পয়েন্ট নিয়ে চার নম্বরে আছেন পিএসজি তারকা লিওনেল মেসি। ১৪০ পয়েন্ট নিয়ে পাঁচ নম্বরে আছেন বায়ার্ন মিউনিখের লেভানদোভস্কি। সর্বোচ্চ তিন বার পুরস্কারটি জেতা ক্রিস্তিয়ানো রোনালদো পেয়েছেন ১৬ পয়েন্ট।

অর্থসূচক/কেএসআর