আরও একটি রাজধানী দখল করল তালেবান

আরও একটি প্রাদেশিক রাজধানী দখল করেছে তালেবান। ফারাহ আফগানিস্তানের দ্বিতীয় দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর, যেটি তালেবানের দখলে গেল। এর আগে শুক্রবার ওই অঞ্চলের নিমরুজ প্রদেশের রাজধানী জারাঞ্জ তালেবানের নিয়ন্ত্রণে যায়।

মঙ্গলবার (১০ আগস্ট) তালেবান আফগানিস্তানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ফারাহ প্রদেশের রাজধানী ফারাহ দখল করে নেয়।

আল জাজিরার খবরে বলা হয়েছে, এক সপ্তাহেরও কম সময়ে আফগানিস্তানের ৩৪টি প্রাদেশিক রাজধানীর মধ্যে সাতটি দখল করে নিল তালেবান।

ফারাহর প্রাদেশিক পরিষদের সদস্য শাহলা আবুবর বার্তা সংস্থা এএফপিকে বলেন, মঙ্গলবার দুপুরে তালেবান যোদ্ধারা শহরে প্রবেশ করে। তারা গভর্নরের কার্যালয় ও পুলিশের সদর দপ্তর দখলে নিয়েছে।

স্থানীয় পুলিশের মুখপাত্র ফারুক খালিদ আনাদোলু এজেন্সিকে বলেন, সরকারি বাহিনী ও তালেবান যোদ্ধাদের মধ্যে তীব্র সংঘর্ষ চলছে। তিনি দাবি করেন, ৮০ জনেরও বেশি তালেবানকে নিরাপত্তা বাহিনী হত্যা করেছে।

এদিকে, আফগান বাহিনী দাবি করেছে, গত ২৪ ঘণ্টায় বিমান ও স্থল আক্রমণে তারা ৩৬১ জন তালেবান যোদ্ধাকে হত্যা করেছে। প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, নানগারহার, কুনার, লগার, পাকটিয়া, পাক্তিকা, ময়দান ওয়ারদাক, কান্দাহার, সার-ইপোল, হেলমান্দ, কুন্দুজ ও বাঘলান প্রদেশে অভিযান পরিচালিত হয়েছে।

ধারণা করা হচ্ছে দেশটির উত্তরাঞ্চলের সবচেয়ে বড় শহর ও বালখ প্রদেশের রাজধানী মাজার-ই-শরিফে যেকোনো মুহূর্তে তালেবান হামলা চালাতে পারে। হেলমান্দ প্রদেশের রাজধানী লস্কর গাহ, কান্দাহারসহ আরও বেশ কয়েকটি অঞ্চলের দখল নিয়ে বিদেশি সেনা ও আফগান নিরাপত্তা বাহিনীর সঙ্গে লড়াই চলছে তালেবানের।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.