সেই ৯ কোম্পানির বাজারচিত্র কেমন ছিল আজ?

পুঁজিবাজারে সাম্প্রতিক সময়ে অস্বাভাবিক হারে দাম বৃদ্ধি পাওয়া কোম্পানিগুলোর মধ্যে ৯টি কোম্পানির দাম বৃদ্ধির কারণ খতিয়ে দেখতে তদন্ত কমিটি গঠন করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।কমিটিকে আগামী ৬০ কার্যদিবসের মধ্যে কমিশনের কাছে রিপোর্ট জমা দিতে হবে।

যে কোম্পানিগুলোর বিষয়ে তদন্ত হবে, সেগুলো হচ্ছে- আনোয়ার গ্যালভানাইজিং, জিবিবি পাওয়ার, এমারেল্ড অয়েল, বাংলাদেশ ন্যাশনাল ইনস্যুরেন্স, ন্যাশনাল ফিড মিল, পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিং, ঢাকা ডায়িং, ফুয়াং সিরামিক ও বিকন ফার্মা।

আজ মঙ্গলবার (১০ আগস্ট) সকালে তদন্ত সংক্রান্ত আদেশ জারি করা হয়। সকালে এই খবর প্রকাশের পর কোম্পানিগুলোর শেয়ার লেনদেনে তার সুস্পষ্ট প্রভাব পড়ে। আলোচিত ৯ কোম্পানিরই শেয়ারের দাম কমেছে আজ।

অবশ্য শুধু ওই ৯ কোম্পানি নয়, সাম্প্রতিক সময়ে একটু বেশি দাম বেড়েছে, এমন প্রায় সব কোম্পানির শেয়ারের মূল্য আজ সংশোধন হয়েছে।

আনোয়ার গ্যালভানাইজিংঃ

আজ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আনোয়ার গ্যালভানাইজিংয়ের ৪ লাখ ৮১ হাজার শেয়ার কেনাবেচা হয়েছে। সর্বোচ্চ ৩৩৫ টাকা থেকে সর্বনিম্ন ৩০৬ টাকার মধ্যে কেনাবেচা হয়েছে এসব শেয়ার। ডিএসইতে আজ শেয়ারটির দাম ৬ টাকা ৮০ পয়সা বা ২ দশমিক ১৩ শতাংশ কমেছে।

বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্সঃ

বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স কোম্পানির শেয়ারের দাম আজ ৯০ পয়সা বা দশমিক ৭৬ শতাংশ কমে ১১৮ টাকা ১০ পয়সা হয়েছে। ডিএসইতে কোম্পানিটির ১০ হাজার ৭২৮টি শেয়ার কেনাবেচা হয়েছে।

বীকন ফার্মাঃ

ডিএসইতে আজ সর্বনিম্ন ২০৪ টাকা থেকে সর্বোচ্চ ২২৪ টাকা ৭০ পয়সা দরে বীকন ফার্মাসিউটিক্যালস লিমিটেডের ৬ লাখ ৬৮ হাজার শেয়ার কেনাবেচা হয়েছে। বাজারে কোম্পানিটির শেয়ারের দাম কমেছে ৫ দশমিক ৮১ শতাংশ বা ১২ টাকা ৯০ পয়সা।

ঢাকা ডায়িংঃ

দ্যা ঢাকা ডায়িং অ্যান্ড ম্যানুফেক্চারিং কোঃ লিমিটেডের ২৭ লাখ ৭৮ হাজার শেয়ার লেনদেন হয়েছে আজ। ডিএসইতে সর্বনিম্ন ২৪ টাকা ১০ পয়সা থেকে সর্বোচ্চ ২৭ টাকা ৫০ পয়সা দরে কেনাবেচা হয়েছে এসব শেয়ার। এদিন শেয়ারটির দাম ২ টাকা ৩০ পয়সা বা ৮ দশমিক ৬১ শতাংশ কমে ২৪ টাকা ৪০ পয়সায় নেমেছে।

এমারেল্ড অয়েলঃ

আজ ডিএসইতে সর্বনিম্ন ৩৩ টাকা থেকে সর্বোচ্চ ৩৭ টাকা ৯০ পয়সা দরে এমারেল্ড অয়েল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ১০ লাখ ৫৩ হাজার শেয়ার লেনদেন হয়েছে। এই বাজারে শেয়ারটির ক্লোজিং মূল্য ছিল ৩৪ টাকা, যা আগের দিনের চেয়ে ২ টাকা ৫০ পয়সা বা ৬ দশমিক ৮৫ শতাংশ কম।

ফু-ওয়াং সিরামিকঃ

ফু-ওয়াং সিরামিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ১ কোটি ১৩ লাখ ৭৮ হাজার শেয়ার লেনদেন হয়েছে আজ। ডিএসইতে সর্বনিম্ন ২৪ টাকা ৭০ পয়সা থেকে সর্বোচ্চ ২৬ টাকা ৯০ পয়সা দরে কেনাবেচা হয়েছে এসব শেয়ার। এদিন শেয়ারটির দাম ১ টাকা ৪০ পয়সা বা ৫ দশমিক ৩২ শতাংশ কমেছে।

জিবিবি পাওয়ারঃ

ডিএসইতে আজ জিবিবি পাওয়ার লিমিটেডের শেয়ারের দাম ১ টাকা ৫০ পয়সা বা ৪ দশমিক ০৪ শতাংশ কমেছে। এই বাজারে সর্বনিম্ন ৩৫ টাকা ৫০ পয়সা থেকে সর্বোচ্চ ৩৭ টাকা ৬০ পয়সা দরে কোম্পানিটির ৭২ লাখ ৩৪ হাজার শেয়ার কেনাবেচা হয়েছে।

ন্যাশনাল ফিড মিলঃ

আজ ডিএসইতে সর্বনিম্ন ৩২ টাকা ৯০ পয়সা থেকে সর্বোচ্চ ৩৪ টাকা ৪০ পয়সা দরে ন্যাশনাল ফিড মিল লিমিটেডের ২৯ লাখ ৪৭ হাজার শেয়ার লেনদেন হয়েছে। এই বাজারে শেয়ারটির ক্লোজিং মূল্য ছিল ৩৩ টাকা ১০ পয়সা, যা আগের দিনের চেয়ে ৮০ পয়সা বা ৩ দশমিক ৩৬ শতাংশ কম।

পেপার প্রসেসিংঃ

ডিএসইতে আজ পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিং লিমিটেডের শেয়ারের দাম ৯ টাকা ৪০ পয়সা বা ৫ দশমিক ৭১ শতাংশ কমেছে। এই বাজারে সর্বনিম্ন ১৫৩ টাকা ৬০ পয়সা থেকে সর্বোচ্চ ১৭৯ টাকা ৭০ পয়সা দরে কোম্পানিটির ১ লাখ ৫৫ হাজার শেয়ার কেনাবেচা হয়েছে।

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...