দাম বাড়তে পারে আশঙ্কায় পেঁয়াজ মজুত করছে ভারত

প্রতিবছরই দেখা যায় সেপ্টেম্বর মাস আসলে পেঁয়াজের দাম হু হু করে বাড়তে থাকে। তবে এ বছর দাম নিয়ন্ত্রণে রাখতে ভারত সরকার বিপুল পরিমাণ পেঁয়াজ মজুতের পরিকল্পনা করছে। বৃহস্পতিবার (০৫ আগস্ট) এক প্রতিবেদনে এই খবর জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

প্রতিবেদনে বলা হচ্ছে, পেঁয়াজের খরা মৌসুমে দাম অত্যধিক বাড়ে। এতে করে সাধারণ মানুষজন সমস্যায় পড়েন। তাই এবার আগাম পদক্ষেপ নিতে শুরু করেছে সরকার। ওই পরিকল্পনা অনুযায়ী নিত্যপ্রয়োজনীয় পণ্য পেঁয়াজ মজুত করা হচ্ছে।

অতীতে দেখা গেছে, সেপ্টেম্বর মাস নাগাদ আচমকা পেঁয়াজের দাম বাড়তে শুরু করে। মূলত তিন মাস পেঁয়াজ চাষ হয় না। শীতের পর থেকে আবার পেঁয়াজ চাষ শুরু হয়। সেই সুযোগ কাজে লাগিয়ে ব্যবসায়ীদের একাংশ যোগান কম থাকার কথা বলে দাম বাড়িয়ে দেয়।

সরকারি তথ্য অনুযায়ী ২০১৭-১৮ অর্থবছরে প্রায় ৫ দশমিক ১৩৭ মেট্রিক টন পেঁয়াজ মজুত করেছিল ভারত সরকার। এরপর ২০২০-২১ সালে সেই পরিমাণ বাড়িয়ে ১ লাখ মেট্রিক টন করা হয়। চলতি অর্থাৎ ২০২১-২২ অর্থবছরে মজুত এক ধাক্কায় দ্বিগুণের পরিকল্পনা করা হয়েছে।

ভারত সরকারের সংশ্লিষ্ট কর্মকর্তাদের মতে, পেঁয়াজের দাম যদি হঠাৎ বেড়ে যায় তবে যেখানে যেমন প্রয়োজন সেভাবে পেঁয়াজ বাজারে ছাড়া হবে। যোগান নেই বলে দাম বাড়িয়ে দেওয়া অসাধু ব্যবসায়ীদের কারসাজি রুখতে এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

সূত্র: হিন্দুস্তান টাইমস।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.