অস্ট্রেলিয়ার কাছে বাংলাদেশের কন্ডিশন ‘ভিনগ্রহী’

0
158

বাংলাদেশের বিপক্ষে প্রথম দুই টি-টোয়েন্টিতে হেরে লেজে-গোবরে অবস্থা অস্ট্রেলিয়ার। মিরপুরের স্লো পিচ আর প্রচণ্ড গরম আবহাওয়ায় নিজেদের মানিয়ে নিতে বেশ বেগ পেতে হচ্ছে মিচেল স্টার্ক-ম্যাথু ওয়েডদের। কোভিড মহামারিকালে শর্তের ঝুপড়ি খুলে বাংলাদেশ সফরে এসেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। সফরে অজিদের কোন আবদারই অপূর্ণ রাখেনি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তবে বাংলাদেশি আবহাওয়া অজিদের জন্য বড় চ্যালেঞ্জ। প্রথম টি-টোয়েন্টিতে বোলিং করার সময় মাঠেই বমি করে ফেলেন অজি পেসার অ্যন্ড্রু টাই।

এ প্রসঙ্গে অস্ট্রেলিয়ান অলরাউন্ডার মোইসেস হেনরিকস বলেন, ‘আমি আইপিএলে ৬০টির মতো ম্যাচ খেলেছি এবং এখনে যে উইকেটে খেলছি আমার কাছে মনে হচ্ছে আমরা ভিনগ্রহের কন্ডিশনে খেলছি। দেশের বাইরে এর চেয়ে ভিন্ন বা উল্টো কন্ডিশন আমরা আর পাব। অদ্ভুত একটা কোমলতা আছে এই উইকেটের, ওরা দ্রুত মানিয়ে নিয়েছে। পাওয়ার প্লেতে প্রায় ৬ ওভারই ওরা স্পিন দিয়ে চালিয়েছে এটা জেনেই, যে বছরের এই সময়টায় উইকেট কেমন থাকে, কতটা ভেজা থাকে। উইকেটের আচরণ জানার সুবিধা তারা পেয়েছে।’

তিনি আরও বলেন, ‘আইপিএলে আমি ৬০টি ম্যাচ খেলেছি, কিন্তু এখানকার উইকেটে খেলে আমার অভিজ্ঞতায় সবচেয়ে প্রতিকূল ও বিরুদ্ধ। এখানে মানিয়ে নেওয়া আমাদের জন্য অনেক বড় ব্যাপার এবং আরেকটু দ্রুত মানিয়ে নিতে হবে আমাদের, এটা নিশ্চিত। অজুহাতের কিছু নেই এখানে। আমরা ভাবতেও পারিনি, উইকেট এরকম হবে। তবে এখন আমরা জানি উইকেট কেমন। কিছু ব্যাপার অবশ্যই আমাদের নিয়ন্ত্রণের বাইরে, কিন্তু নিজেদের পারফরম্যান্সের পর্যালোচনা আমরা করতে পারি এবং এমন পরিকল্পনা নিয়ে মাঠে নামতে পারি, যা পরের তিন ম্যাচে আমাদেরকে লক্ষ্য ছুঁতে সাহায্য করবে।’।

অর্থসূচক/এএইচআর