মেডিকেল কলেজের ফাইনাল পরীক্ষা ৮ আগস্ট

0
137

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত মেডিকেল কলেজের শিক্ষার্থীদের আগামী ৮ আগস্ট ফাইনাল পরীক্ষা অনুষ্ঠিত হবে। শিক্ষার্থীরা তাদের নিজেদের ক্যাম্পাসেই পরীক্ষায় বসবে। প্রতিদিন সকাল ১০টা থেকে শুরু হয়ে দুপুর ১টা পর্যন্ত পরীক্ষা চলবে।

ঢাবি মেডিসিন অনুষদের ডিন ও পরীক্ষা নিয়ন্ত্রণ কমিটির চেয়ারম্যান ডা. শাহরিয়ার নবী এ তথ্য নিশ্চিত করে বলেন, ৮ আগস্টেই পরীক্ষা অনুষ্ঠিত হবে। কোনও পরিবর্তন আনা হয়নি।

করোনার ঊর্ধ্ব পরিস্থিতিতে কিভাবে পরীক্ষা নেওয়া হবে জানতে চাইলে তিনি বলেন, করোনায় চিকিৎসাখাতের লোকজনের বসে থাকার সুযোগ নেই। পরীক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করে কিভাবে পরীক্ষা গ্রহণ করা যায় তা নিয়ে নীতিমালা তৈরি করছি। নীতিমালার আলোকে পরীক্ষা নেওয়া হবে।

এর আগে সর্বশেষ গত ২৬ জুন কঠোর লকডাউনের ঘোষণা হওয়ায় চতুর্থবারের মতো স্থগিত করা হয় এমবিবিএস ফাইনাল পরীক্ষা। চতুর্থবার পরীক্ষা স্থগিত হওয়ায় পর পরীক্ষা নেওয়ার দাবিতে জাতীয় শহীদ মিনারে অবস্থান কর্মসূচি পালন করেছিলেন শিক্ষার্থীরা। সেখানে তারা জুলাই মাসের মধ্যেই স্থগিত পরীক্ষায় বসার ব্যবস্থা করতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান। তবে করোনা প্রকোপে সেটি সম্ভব না হলেও এবার আর পেছানো হচ্ছে না পরীক্ষা। গত ১৭ জুলাই প্রকাশিত রুটিন অনুযায়ী আগামী ৮ আগস্ট থেকে ১৭ আগস্ট ই পর্যন্ত চলবে ঢাবি এমবিবিএস ফাইনাল পরীক্ষা।

ঢাকা বিশ্ববিদ্যালয় মেডিসিন অনুষদ থেকেই অধিভুক্ত মেডিকেল কলেজ শিক্ষার্থীদের পরীক্ষাগুলো নিয়ন্ত্রণ করা হয়। তিনটি বিষয়ের মোট ছয় পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ঢাবির এমবিবিএস ফাইনাল প্রফেশনালের নভেম্বর ২০২০ এর নতুন সিলেবাস ও জানুয়ারি ২০২১ এর পুরাতন সিলেবাসের উপর এই লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২১ আগস্ট ওএসপিই (OSPE) পরীক্ষা এবং ৩১ আগস্ট মৌখিক ও প্র্যাকটিক্যাল পরীক্ষা অনুষ্ঠিত হবে।

অর্থসূচক/এএইচআর