আন্তর্জাতিক তথ্য সুরক্ষা সার্টিফিকেট পেলো ব্র্যাক ব্যাংক

0
143

গ্রাহকদের সর্বোচ্চ ডেটা সিকিউরিটি বা তথ্য সুরক্ষা বজায় রাখার জন্য একটি আন্তর্জাতিক মানের স্বীকৃতি অর্জন করেছে বাংলাদেশে এসএমই ব্যাংকিংয়ের প্রবর্তক ব্র্যাক ব্যাংক।
সম্প্রতি ‘পেমেন্ট কার্ড ইন্ডাস্ট্রি ডেটা সিকিউরিটি স্ট্যান্ডার্ড’ (পিসিআই-ডিএসএস)-এর নীতিমালা অনুযায়ী শক্তিশালী সিস্টেম, উন্নত নেটওয়ার্ক সিকিউরিটি ব্যবস্থা, নিয়মিত পর্যবেক্ষণ ও রক্ষণাবেক্ষণ নিশ্চিত করার মাধ্যমে এই সনদ অর্জন করেছে ব্র্যাক ব্যাংক, এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।
পিসিআই-ডিএসএস কমপ্লায়েন্স স্ট্যান্ডার্ডকে গ্রাহকমুখী প্রতিষ্ঠানগুলোর জন্য সবচেয়ে কঠোর এবং বিশ্বব্যাপী স্বীকৃত পেমেন্ট-কার্ড সুরক্ষা মান হিসাবে বিবেচনা করা হয়।
সুরক্ষা মূল্যায়নকারী প্রতিষ্ঠান (কিউএসএ) এসআইএসএ ইনফোসেক-এর মাধ্যমে পিসিআই-ডিএসএস কমপ্লায়েন্স স্ট্যান্ডার্ড এর সকল প্রয়োজনীয়তা মেনে সনদটি পেয়েছে ব্র্যাক ব্যাংক।
পিসিআই-ডিএসএস হলো কার্ডহোল্ডারের ডেটা সঞ্চয়, প্রক্রিয়াজাত ও প্রেরণকারী প্রতিষ্ঠানগুলোর জন্য সুরক্ষিত মানদন্ডের একটি স্ট্যান্ডার্ড।
পেমেন্ট কার্ড ইন্ডাস্ট্রি সিকিউরিটি স্ট্যান্ডার্ড কাউন্সিল (পিসিআই-এসএসসি) নিয়ন্ত্রিত এই কমপ্লায়েন্স সনদের লক্ষ্য হলো ডেটা চুরি এবং জালিয়াতির বিরুদ্ধে কার্ডের লেনদেনকে সুরক্ষিত করা।
ব্র্যাক ব্যাংক বাংলাদেশের খুব অল্প সংখ্যক প্রতিষ্ঠানগুলোর একটি যারা পিসিআই-ডিএসএসের প্রয়োজনীয়তা মেনে চলেছে। এটি ইতোমধ্যে নিরন্ত্রক সংস্থা এবং বিভিন্ন পেমেন্ট পার্টনার, যেমনঃ ভিসা, মাস্টার কার্ড, জেসিবি দ্বারা বাধ্যতামূলক করা হয়েছে।
ব্র্যাক ব্যাংকের ডিএমডি অ্যান্ড চিফ অপারেটিং অফিসার সাব্বির হোসেন বলেন, “প্রায় ৪ বছরের কঠিন পরিশ্রমের মাধ্যমে আমরা পিসিআই-ডিএসএস সার্টিফিকেট অর্জন করতে সক্ষম হয়েছি। এই কঠিন স্ট্যান্ডার্ডের মান বজায় রাখার জন্য আমাদের অভ্যšতরীণ অ্যাপ্লিকেশন সহ একাধিক বড় বড় সলিউশন আপগ্রেড করতে হয়েছে”।
এই প্রক্রিয়ায়, ব্র্যাক ব্যাংক তার ই-কমার্স প্ল্যাটফর্ম, ক্রেডিট কার্ড সলিউশন, পেমেন্ট সুইচ সিস্টেম, কর্পনেট, ইন্টারনেট ব্যাংকিং সিস্টেম এবং কোর ব্যাংকিং সিস্টেমকে আপগ্রেড করেছে। পাশাপাশি একাধিক সুরক্ষা প্রযুক্তি মোতায়েন করে বিভিন্ন সুরক্ষা মূল্যায়ন ও একাধিক প্রশিক্ষণের ব্যবস্থা করেছে।
হোসেন আরও বলেন, “ব্যাংকিং খাতে সর্বোচ্চ মান অর্জনে ব্র্যাক ব্যাংক প্রতিশ্রুতিবদ্ধ। আমাদের মূল্যবান তথ্য সম্পদ রক্ষায় অবিচ্ছিন্নভাবে উন্নতি করা আমাদের অন্যতম লক্ষ্য। আমাদের গ্রাহকদের সম্পূর্ণ ডেটা সুরক্ষা নিশ্চিত করতে পেরে আমরা আনন্দিত।”
এর আগে, ব্র্যাক ব্যাংক তথ্য সুরক্ষা ব্যবস্থাপনার জন্য ২০১৭ সালে আইএসও ২৭০০১: ২০১৩ সনদ এবং ২০২০ সালে সিকিউরিটি অপারেশনস এবং সাইবার ফিউশন সেন্টারের জন্য আইএসও ১৮৭৮৮ সনদ অর্জন করেছে।