আতঙ্ক বাড়াচ্ছে ডেঙ্গু, ২৫ দিনে আক্রান্ত ১৩০৭

নিজস্ব প্রতিবেদক

0
124

করোনা মহামারির তাণ্ডবের মধ্যেই দেশে চোখ রাঙাচ্ছে ডেঙ্গু। দিন দিন রোগীর সংখ্যা বাড়ছে। চলতি জুলাইয়ের ২৫ দিনে ডেঙ্গু আক্রান্ত হয়েছেন এক হাজার ৩০৭ জন। এরমধ্যে গত ২৪ ঘণ্টায় (শনিবার সকাল ৮টা থেকে রোববার সকাল ৮টা পর্যন্ত) ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ১০৫ জন। তবে ঢাকাতেই সবচেয়ে বেশি।

ইতোমধ্যে ডেঙ্গু সন্দেহে মারা গেছেন তিনজন। তাদের তথ্য পর্যালোচনার জন্য সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) পাঠানো হয়েছে। তবে চলতি বছর ডেঙ্গুতে এখন পর্যন্ত কোনো মৃত্যুর তথ্য নিশ্চিত করেনি আইইডিসিআর।

সাধারণত এপ্রিল থেকে অক্টোবর পর্যন্ত ডেঙ্গু মৌসুম হিসেবে ধরা হয়। তবে জুন থেকে সেপ্টেম্বর এ চার মাস মূল মৌসুম। কয়েক দিনের থেমে থেমে হওয়া বৃষ্টি এডিস মশার বংশবিস্তারে প্রভাব ফেলছে। করোনা আর ডেঙ্গুর উপসর্গ কাছাকাছি হওয়ায় জ্বর বেশি হলে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, চলতি বছরের ১ জানুয়ারি থেকে রোববার পর্যন্ত দেশে ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছেন এক হাজার ৬৭৯ জন। এরমধ্যে রোববার পর্যন্ত ৪৬০ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রয়েছেন। তাদের ৪৫৪ জনই ভর্তি রাজধানীর বিভিন্ন হাসপাতালে। আর বাকি ছয়জনের মধ্যে গাজীপুরে তিনজন, কিশোরগঞ্জ, নেত্রকোনা এবং খুলনায় একজন করে।

জনস্বাস্থ্যবিদ ও স্বাস্থ্য অধিদফতরের পাবলিক হেলথ অ্যাডভাইজারি কমিটির সদস্য আবু জামিল ফয়সাল বলেন, করোনার মধ্যে ডেঙ্গু রোগী বাড়তে থাকলে রোগী ব্যবস্থাপনা করা অসম্ভব হয়ে দাঁড়াবে। এর পরও মশা নিধনে দুই সিটি করপোরেশনের তৎপরতা দেখা যাচ্ছে না বলেও অভিযোগ করেন তিনি।

অর্থসূচক/কেএসআর