বিপ্লব সাহার ছোঁয়ায় এ যেন এক ভিন্ন পরীর আবির্ভাব

বিনোদন ডেস্ক

0
398

কখনো মহুয়া সুন্দরী, কখনো আবেদনময়ী আবার কখনো অ্যাকশন লেডি চরিত্রে দর্শকের সামনে নিজেকে মেলে ধরেছেন ঢাকাই সিনেমার জনপ্রিয় নায়িকা পরীমনি। প্রতিটি চরিত্রেই বেশ মানিয়েছে এই অভিনেত্রীকে।

নতুন নতুন চরিত্রের স্বাদ নিতেই প্রতিনিয়ত যেন এক যুদ্ধ করে যাচ্ছেন পরীমনি। গতানুগতিক রঙিন পর্দার গ্ল্যামার থেকে বের হয়ে এবার দর্শকদের সামনে হাজির হলেন বিপ্পবী নারী প্রীতিলতার রূপে। ঐতিহাসিক প্রেক্ষাপট নির্ভর ব্রিটিশ বিরোধী আন্দোলনের নেত্রী প্রীতিলতার চরিত্রে দেখা যাবে পরীমনিকে।

সম্প্রতি যার ফার্স্টলুক প্রকাশিত হয়েছে। প্রায় শত বছর আগের প্রীতিলতা যেমন ছিলেন, ঠিক সেইরূপেই দেখা দিলেন পরী!

গ্যামার এই নায়িকাকে বিপ্লবী প্রীতিলতায় রূপ দেওয়ার সেই কঠিজ কাজটি করেছেন ফ্যাশন ডিজাইনার বিপ্লব সাহা।

কাজটির অভিজ্ঞতা সম্পর্কে বিপ্লব সাহা বলেন, ‘প্রীতিলতা’ টিম রেফারেন্স ছবিটি দিয়ে বলেছিল, ছবির মত হুবহু চাই। মাত্র ২ দিনে ১০০ বছর আগের শাড়ি-ব্লাউজ-গয়না কোথা থেকে জোগাড় করবো! অনেক কষ্ট করে সবকিছুই সংগ্রহ করা হলো। যেহেতু আমি আমার দেশীয় ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি নিয়ে কাজ করতে পছন্দ করি এবং গত ২৫ বছরে বিশিষ্ট ব্যক্তিদের ক্যারেক্টার প্রেজেন্টেশনের কাজ করেছি। সে জন্য কাজটা করতে কিছুটা সহজ হয়েছে।

তবে প্রীতিলতার মতো চরিত্র নিয়ে কাজ করাটা ভীষণ কঠিন ছিল বলে জানালেন বিপ্লব সাহা। তার ভাষ্য, প্রীতলতার মতো সাহসী শক্তিমান বলিষ্ঠ মুখমণ্ডলকে বর্তমান চলচ্চিত্রের সব চাইতে গ্ল্যামারাস মুখ পরীমনির মধ্য থেকে বের করে আনতে হবে, এ যেন আরেক অগ্নিপরীক্ষা। আমার যত সৃষ্টিশীল কাজ, তার বেশিরভাগই আমি আমার নিজের ইচ্ছায় ও প্রয়োজনে করে থাকি। সেটার আনন্দের জায়গাটা ভিন্ন।

তিনি বলেন, এমনিতে নতুন প্রজন্মের কাউকে নিয়ে কাজ করতে কেন জানি না খুব একটা আরাম বোধ করি না। সব সময় এক প্রকার শঙ্কা ও ভয় কাজ করে। কিন্তু মিরপুর পারসোনাতে পৌঁছানোর পর শেষ করা পর্যন্ত নতুন এক পরীমনিকে আবিষ্কার করেছি। একজন ডিরেক্টর হয়তো এমন শিল্পী খোঁজেন সবসময়। আমার সকল শঙ্কা, ভয়, আতঙ্ক, দুশ্চিন্তা যেন দূর হয়ে গেল। পারসোনা পরিবারের সহযোগিতা ছাড়া আমার একার পক্ষে করা সম্ভব ছিল না কাজটি। এছাড়া প্রীতিলতা টিমের প্রত্যেকটি মানুষের আন্তরিকতার খুব সুন্দর একটা স্মৃতি রয়ে গেল এই পোস্টারের সাথে।

এদিকে দীর্ঘ ৭৩ দিন পর আগামী ১০ অগাস্ট থেকে চট্টগ্রামের বিভিন্ন লোকেশনে ‘প্রীতিলতা’ সিনেমার শেষ ধাপের শুটে অংশ নিতে যাচ্ছেন পরীমনি।

উল্লেখ্য, ‘প্রীতিলতা’ সিনেমাটি পরিচালনা করছেন তরুণ চলচ্চিত্র নির্মাতা রাশিদ পলাশ। চিত্রনাট্য সাজিয়েছেন লেখক ও সাংবাদিক গোলাম রাব্বানী।

অর্থসূচক/কেএসআর