বিশ্বের সবচেয়ে দামি ফ্রেঞ্চ ফ্রাইয়ের দাম কত?

অর্থসূচক ডেস্ক

0
93

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের বিখ্যাত রেস্তরাঁ বানিয়ে ফেলল নতুন ধরনের ফ্রেঞ্চ ফ্রাই। এটি স্রেফ আলু নয়, একাধিক উপকরণ দিয়ে তৈরি প্রতিদিনকার চেনা এই পদটি। নাম ‘ক্রিম দে লা ক্রিম পোম ফ্রাইটস’।

শুনেই নিশ্চয়ই স্বাদ গ্রহণের পাশাপাশি জানতে ইচ্ছে হচ্ছে দামটাও? তাহলে বলি, এটাই বিশ্বের সবচেয়ে দামি ফ্রেঞ্চ ফ্রাই। দাম ২০০ মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় যা ১৭ হাজার টাকার বেশি। এই দাম নিয়ে স্ন্যাকসটি গিনেস বুকেও নাম তুলে ফেলেছে।

আমেরিকায় ন্যাশনাল ফ্রেঞ্চ ফ্রাই ডে-তে এই মহার্ঘ্য রেসিপির ভিডিওটি শেয়ার করেছেন শেফ নিজে। সেই পোস্ট থেকে ওই নিউইয়র্কের বিখ্যাত ফ্রেঞ্চ ফ্রাইয়ের উপকরণ জানা যায়। জানেন কী সেসব উপকরণ?

চিপারবেক পোট্যাটো, ডম পেরিগন শ্যাম্পেন, ফরাসি শ্যাম্পেন, ট্রাফল সল্ট, ট্রাফেল অয়েল, ক্রিটোনেস্রেটিসি পনির, ট্রাফল বাটার, ভিনেগার। শ্যাম্পেনে হালকা ডুবিয়ে রেখে আলুগুলি তিন তিনবার ভাজা হয় ট্রাফল বাটার ও অয়েলে। তারপর বাকি উপকরণগুলি মেশানো হয়। তাতেই তৈরি বিশ্বের সবচেয়ে দামি মুচমুচে ফ্রেঞ্চ ফ্রাই।

এই স্ন্যাকসের স্বাদ বাড়াতে যে সস ব্যবহার করা হয়, সেটি কীভাবে তৈরি করা হয়, তাও জেনে নিন। প্রথমে একটি প্যানে প্রচুর পরিমাণে ট্রাফল মাখন গলিয়ে নেওয়া হয়। তারপর তাতে এক চিমটি ময়দা যোগ করে, আস্তে আস্তে সসকে ঘন করার জন্য এক ধরনের ক্রিম মেশানো হয়। তা ক্রমাগত নাড়তে নাড়তে ঘন হলে তৈরি হয় সস। সবমিলিয়ে, এর সবকটি উপকরণই দামি হওয়ায় সামগ্রিকভাবে এটি মহার্ঘ্য হওয়ার রেকর্ড গড়েছে।

নিউ ইয়র্কের ম্যানহাটনের এই রেস্তরাঁয় বসে বিশ্বের সবচেয়ে দামি ফ্রেঞ্চ ফ্রাইটি বানিয়েছেন ক্রিয়েটিভ শেফ জো ক্যাল্ডেরন এবং কর্পোরেট এক্সিকিউটিভ শেফ ফ্রেড্রিক শো-কিউয়ার্ট। ১৩ জুলাই, আন্তর্জাতিক ফ্রেঞ্চ ফ্রাই ডে-তে সকলকে ভিন্ন স্বাদের ফ্রেঞ্চ ফ্রাইয়ের স্বাদ দিতেই এত সব উপকরণ দিয়ে তারা তৈরি করে ফেলেছেন ‘ক্রিম দে লা ক্রিম পোম ফ্রাইটস’।

অর্থসূচক/কেএসআর