‘তামাকমুক্ত দেশ গড়তে তামাকপণ্যে কার্যকর কর আরোপ জরুরী’

তামাকমুক্ত দেশ গড়তে সকল ধরনের তামাকপণ্যের সহজলভ্যতা কমানো দরকার। আর এ জন্য কার্যকরভাবে করারোপের মাধ্যমে তামাকপণ্যের মূল্য বৃদ্ধির কোনো বিকল্প নেই। তামাকবিরোধী সংগঠন এবং গবেষকদের সাথে নিয়ে সংসদ সদস্যদের তামাকে কার্যকর করারোপের জন্য ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।

বেসরকারি গবেষণা সংস্থা উন্নয়ন সমন্বয়ের আয়োজনে “বাজেট ২০২১-২২-এ তামাকপণ্যে কর: মাননীয় সংসদ সদস্যদের ভাবনা” শীর্ষক অনলাইন বৈঠকে এই অভিমত ব্যক্ত করেছেন মহান জাতীয় সংসদের ১১ জন সংসদ সদস্য।

আজ মঙ্গলবার (১৩ জুলাই) সকালে অনুষ্ঠিত এই অনলাইন গোলটেবিল বৈঠক সঞ্চালনা করেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর এবং উন্নয়ন সমন্বয়ের সভাপতি ড. আতিউর রহমান। এতে  জাতীয় সংসদের সদস্য  ফজলে হোসেন বাদশা, এমপি (রাজশাহী ০২); মো. সাইফুজ্জামান, এমপি (মাগুরা ০১); শিরীন আখতার, এমপি (ফেনী ০১); নাজমা আকতার, এমপি (মহিলা আসন, ৪৬); মো. সাহিদুজ্জামান, এমপি (মেহেরপুর ০২); শামসুন নাহার, এমপি (মহিলা আসন ১৩); এম এ মতিন, এমপি (কুড়িগ্রাম ০৩); আব্দুল মান্নান, এমপি (লক্ষীপুর ০৪); অপরাজিতা হক, এমপি (মহিলা আসন ২০); মো. নুরুল ইসলাম তালুকদার, এমপি (বগুড়া ০৩) এবং গ্লোরিয়া ঝর্ণা সরকার (মহিলা আসন ৩০) অংশ নেন।

মূল নিবন্ধ উপস্থাপনের সময় ড. আতিউ রহমান বলেন, তামাকপণ্যে কার্যকর করারোপই যে তামাক ব্যবহার কমিয়ে আনার সবচেয়ে কার্যকর পদ্ধতি তা প্রমাণিত। ফিলিপাইন, গাম্বিয়া, শ্রীলঙ্কা, কলম্বিয়া ও ওমানে যথাযথ করারোপের মাধ্যমে একদিকে তামাক ব্যবহার কাঙ্ক্ষিত মাত্রায় কমিয়ে আনা গেছে, পাশাপাশি তামাক বিক্রি থেকে আদায়কৃত করও বেড়েছে। বাংলাদেশেও গবেষণা-নির্ভর এডভোকেসি কার্যক্রমে সকল অংশীজনকে সঠিকভাবে যুক্ত করতে পারলে তামাকপণ্যে কার্যকর করারোপ সম্ভব বলে তিনি মনে করেন। এছাড়া তামাকপণ্যে করারোপের দায়িত্বে থাকা রাজস্ব কর্মকর্তাদের জন্য প্রণোদনার ব্যবস্থা এবং এ বিষয়ে আরও গভীরতর গবেষণাসহ কিছু নীতি প্রস্তাবনা তিনি তুলে ধরেন।

মাগুরা-১ আসনের সংসদ সদস্য মো. সাইফুজ্জামান বলেন- “তামাকে কর বিষয়ে সোচ্চার সংসদ সদস্যদের ককাস গঠন করে জাতীয় রাজস্ব বোর্ডের ওপর যথাযথ করারোপের জন্য চাপ সৃষ্টি করা যেতে পারে।”

কৃষি ও কৃষককে সহায়তা করার জন্য সরকারের যে সমস্ত ইতিবাচক উদ্যোগ আছে তামাক চাষে যেন সেগুলো না দেয়া হয় তার পক্ষে মত দেন ফেনী-১ আসনের সংসদ সদস্য শিরীন আখতার, এমপি।

সংসদ সদস্যরা তামাক চাষে যুক্ত কৃষক এবং তামাক শিল্পে যুক্ত ক্ষুদ্র উদ্যোক্তা ও শ্রমিকদের বিকল্প আয়ের উৎসের ব্যবস্থা করার ওপর জোর দেন। তামাকে বাড়তি করারোপের মাধ্যমে পাওয়া অর্থের একটি অংশ এসব কাজে বিনিয়োগের পক্ষে তারা মত দেন।

উন্নয়ন সমন্বয়ের পক্ষে সংসদ সদস্যদের ধন্যবাদ জ্ঞাপন করেন সংস্থাটির জ্যেষ্ঠ প্রকল্প পরিচালক শাহীন উল আলম।

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.