আরও ৩০ লাখ মডার্নার টিকা দেশে আসার জন্য প্রস্তুত: পররাষ্ট্রমন্ত্রী

শিগগিরই কয়েকটি দেশ ও সংস্থা থেকে করোনা ভাইরাসের আরও ৮৫ লাখ ২০ হাজার টিকা পাওয়ার কথা জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন।

তিনি বলেন, কোভ্যাক্সের মাধ্যমে আরও ৩০ লাখ ডোজ মডার্নার টিকা শিগগিরই দেশে আসার জন্য প্রস্তুত রয়েছে। এছাড়া জাপান ২৫ লাখের পরিবর্তে ২৯ লাখ অ্যাস্ট্রাজেনেকা টিকা বাংলাদেশকে দেবে।

সোমবার (১২ জুলাই) রাতে এক ফেসবুক পোস্টে এ তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী। তিনি আরও জানান, চীনা সরকার আরও ১০ লাখ সিনোফার্ম টিকা উপহার হিসেবে বাংলাদেশকে দেবে। এ বিষয়ে সামনে চীনা পররাষ্ট্রমন্ত্রীর সাথে তার তাসখন্দে আলোচনা হওয়ার কথা রয়েছে।

এর পাশাপাশি ইউরোপীয় ইউনিয়ন দশ লাখ এবং কোভ্যাক্সের অধীনে আরও ৬ লাখ ২০ হাজার ডোজ টিকা আগস্টে দেশে আসবে বলে জানান মন্ত্রী।

এ পর্যন্ত চীনা সরকার বাংলাদেশকে ১১ লাখ ডোজ সিনোফার্মের টিকা উপহার হিসেবে দিয়েছে। এর পাশাপাশি সিনোফার্ম থেকে কেনা টিকার একটি চালান দেশে এসেছে যা বর্তমানে গণ টিকাকরণ কার্যক্রমের অংশ হিসেবে দেশের বিভিন্ন টিকাকেন্দ্রে দেওয়া হচ্ছে।

কোভ্যাক্স থেকে বাংলাদেশের মোট ৬ কোটি ডোজ টিকা পাওয়ার কথা রয়েছে। এর মধ্যে ফাইজার-বায়োএনকেটের তৈরি ১ লাখ ৬২০ ডোজ এবং মডার্নার তৈরি ২৫ লাখ ডোজ টিকা ইতোমধ্যে দেশে এসেছে।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.