অক্সিজেন ও করোনা রোগীর শয্যা বাড়ানোর নির্দেশ

হাসপাতালগুলোতে অক্সিজেন সরবরাহ বৃদ্ধি ও করোনা ভাইরাসের আক্রান্ত রোগীদের শয্যা সংখ্যা বাড়াতে স্থানীয় প্রশাসনকে নির্দেশনা দিয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয় (পিএমও)।

আজ বৃহস্পতিবার (০৮ জুলাই) সারাদেশের সব বিভাগ ও জেলার সঙ্গে ভিডিও কনফারেন্স করেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস। ভাইরাসের প্রাদুর্ভাবরোধে জনগণের স্বাস্থ্য সুরক্ষায় জরুরি করণীয় ও চলমান কার্যক্রম সমন্বয়ের লক্ষ্যে ভিডিও কনফারেন্সে এ সংক্রান্ত নির্দেশনা দেওয়া হয়।

ভিডিও কনফারেন্সে মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস বলেন, উপসর্গ/লক্ষণযুক্ত ব্যক্তিদের অবশ্যই ঘরে থাকার অনুরোধ জানাচ্ছি। প্রয়োজনে স্থানীয় প্রশাসনের মাধ্যমে আইসোলেশন নিশ্চিত করতে হবে।

এ সময় তিনি অক্সিজেন সরবরাহ বাড়ানোসহ হাসপাতালগুলোতে কোভিড-১৯ শয্যা সংখ্যা বাড়ানোর লক্ষ্যে নানামুখী পদক্ষেপ গ্রহণের নির্দেশনা দেন।

গত এপ্রিলে করোনার দ্বিতীয় ধাপের সংক্রমণ রুখতে নানা বিধিনিষেধ আরোপ করেও তা নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না। শনাক্তের সংখ্যা, শতকরা হার প্রতিদিন যেমন বেড়েই চলেছে, তেমনি বাড়ছে মৃত্যুর সংখ্যা।

করোনার ইতালীয় ধরনের পর যুক্তরাজ্য ও সাউথ আফ্রিকান ধরনের তুলনায় ভীতি জাগানিয়া ভারতীয় ধরন বা ডেল্টা ভ্যারিয়েন্ট যেমন ছড়াচ্ছে বেশি, তেমনি মৃত্যুর সংখ্যা বাড়ছে লাফিয়ে লাফিয়ে। কিন্তু এই পরিস্থিতিতেও স্বাস্থ্যবিধি মানতে অনেকের মধ্যে অনীহা স্পষ্ট।

আর করোনার প্রথম ঢেউ বা দ্বিতীয় ঢেউয়ের প্রথম দিকে বড় শহর এলাকায় রোগীর সংখ্যা বেশি হলেও এবার আক্রান্ত হচ্ছে মফস্বল বা গ্রামের মানুষ।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.