একদিনে দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যু, শনাক্তের হার ২৮ শতাংশ

করোনা মহামারির তাণ্ডবে টালমাটাল বিশ্ব। বর্তমানে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে চলছে করোনার দ্বিতীয় ঢেউ। এর মধ্যে এপ্রিল মাসে দেশে হঠাৎ করেই করোনা রোগী শনাক্ত ও মৃত্যুতে ব্যাপক উল্লম্ফন হয়। মাঝে কিছুদিন শনাক্ত ও মৃত্যু কমলেও আবারও ভয়াবহ আকার ধারণ করেছে করোনা। সবশেষ ২৪ ঘণ্টায় নতুন রোগী শনাক্ত বাড়লেও মৃত্যু কমেছে। তবে এটি একদিনে দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যু।

গত ২৪ ঘণ্টায় দেশে আট হাজার ৪৮৩ জন নতুন রোগী শনাক্ত হয়েছে। বুধবার (৩০ জুন) দেশে করোনা শনাক্ত হয় আট হাজার ৮২২ জনের, যা একদিনে এ যাবতকালের সর্বোচ্চ শনাক্তের রেকর্ড। এরআগে সোমবার (২৮ জুন) করোনা রোগী শনাক্ত হয় আট হাজার ৩৬৪ জন। এছাড়া বৃহস্পতিবার (০১ জুলাই) শনাক্ত হয় আট হাজার ৩০১ জন।

আগের সাত দিনে দেশে যথাক্রমে ৮৩০১, ৮৮২২, ৭৬৬৬, ৮৩৬৪, ৫২৬৮, ৪৩৩৪ ও ৫৮৬৯ জন রোগী শনাক্ত হয়।

সর্বশেষ তথ্য অনুসারে দেশে নভেল করোনা ভাইরাসে (কোভিড-১৯) মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে নয় লাখ ৩০ হাজার ৪২ জনে।

গত ২৪ ঘণ্টায় দেশে ৩০ হাজার ১২টি নমুনা পরীক্ষা করা হয়েছে। আর পরীক্ষাকৃত এসব নমুনার ২৮ দশমিক ২৭ শতাংশের মধ্যে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে।

এর আগের ২৪ ঘণ্টায় দেশে নমুনা পরীক্ষা করা হয় ৩২ হাজার ৫৫টি। দেশে এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৬৬ লাখ ৭০ হাজার ৯৯৪টি। মোট পরীক্ষার তুলনায় শনাক্তের হার ১৩ দশমিক ৯৪ শতাংশ।

আজ শুক্রবার (০২ জুলাই) বিকেলে স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।


একনজরে দেশের করোনার চিত্র

নতুন করে শনাক্ত হয়েছেন: ৮৪৮৩ জন

মোট আক্রান্তের সংখ্যা: ৯৩০০৪২ জন

২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে: ১৩২ জনের

মোট মৃত্যু হয়েছে: ১৪৭৭৮ জনের

২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন: ৪৫০৯ জন

মোট সুস্থ হয়েছেন: ৮২৫৪২২ জন


গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ১৩২ জন মারা গেছেন। গতকাল বৃহস্পতিবার (০১ জুলাই) দেশে করোনায় ১৪৩ জন মারা যান, যা একদিনে এ যাবতকালের সর্বোচ্চ মৃত্যু। এরআগে রোববার (২৭ জুন) করোনায় মারা যান ১১৯ জন। এরপর বুধবার (৩০ জুন) মারা যান ১১৫ জন। এছাড়া মঙ্গলবার (৩০ জুন) ও ১৯ এপ্রিল করোনায় মারা যান ১১২ জন।

গত সাত দিনে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন যথাক্রমে ১৪৩, ১১৫, ১১২, ১০৪, ১১৯, ৭৭ ও ১০৮ জন।

সর্বশেষ তথ্য অনুসারে দেশে করোনায় মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১৪ হাজার ৭৭৮ জনে। মোট শনাক্তকৃত রোগীর বিপরীতে মৃত্যুর হার এক দশমিক ৫৯ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় দেশে আরও চার হাজার ৫০৯ জন সুস্থ হয়েছেন বলে জানানো হয়েছে। দেশে এখন পর্যন্ত করোনা থেকে মোট সুস্থ হয়েছেন ৮ লাখ ২৫ হাজার ৪২২ জন। মোট শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৮ দশমিক ৭৫ শতাংশ।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.