সাতক্ষীরায় অক্সিজেন সংকটের দিনে রেকর্ড মৃত্যু

সাতক্ষীরা মেডিকেল কলেজ ডেডিকেটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বৃহস্পতিবার সকাল পর্যন্ত রেকর্ডসংখ্যক ১৪ জনের মৃত্যু হয়েছে। তাদের আটজনের অক্সিজেন সংকটে মৃত্যু হয়েছে বলে অভিযোগ করেছেন স্বজনরা। এদের চারজন ছিলেন করোনা পজিটিভ। অন্যরা মারা গেছেন উপসর্গ নিয়ে।

বুধবার বিকালে সাতক্ষীরা মেডিকেলে সেন্ট্রাল অক্সিজেনের প্রেসার কমে আসতে থাকে। সেই সংকট মুহূর্তে পর পরই আইসিইউতে দুজন,সিসিইউতে দুজন এবং সাধারণ ওয়ার্ডে আরও চারজনসহ আটজনের মৃত্যু হয়।

রোগীদের স্বজনদের অভিযোগ- অক্সিজেন সংকট দেখা দিলেও তা পূরণ করতে কর্তৃপক্ষের গাফিলতিতে এসব রোগী মারা গেছেন। রাত ৮টার দিকে সেন্ট্রাল অক্সিজেন সরবরাহ স্বাভাবিক হয়।

এর আগে বুধবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত আরও ছয়জনের মৃত্যু হয়। তাদের মধ্যে দুজন ছিলেন করোনা পজিটিভ। অন্যরা উপসর্গে মারা গেছেন।

সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা বিভাগের দায়িত্বে থাকা একজন সিনিয়র চিকিৎসক নাম প্রকাশ না করার শর্তে গণমাধ্যমকে বলেন, বুধবার সকাল থেকে মোট ১৪ জন রোগীর মৃত্যু হয়েছে। এর মধ্যে সন্ধ্যায় অক্সিজেনে ঘাটতি দেখা দিলে মাত্র ১৫ মিনিটের মধ্যে চারজন রোগীর মৃত্যু হয়। পরবর্তীতে আরও চারজনের মৃত্যু হয়।

সাতক্ষীরা শহরতলীর কুকরালী গ্রামের মো. আব্দুল হাসিব জানান, করোনায় আক্রান্ত হয়ে তার চাচী নাজমা খাতুন হাসপাতালের আইসিইউতে ভর্তি হন। মাগরিবের আজানের পর থেকে আইসিইউতে অক্সিজেন সংকট শুরু হয়। এ সময় তার মৃত্যু হয়।

তিনি জানান, এ সময় হাসপাতালের প্রতিটি রোগী প্রচণ্ড কষ্ট পাচ্ছিল। অক্সিজেনের অভাবে এক ঘণ্টা ১৫ মিনিটের মধ্যে তার সামনে তিনজন রোগীর মৃত্যু হয়।

তবে সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালের তত্বাবধায়ক ডা. কুদরত ই খোদা বলেন, বিকেলে হঠাৎ করে সেন্ট্রাল অক্সিজেন লাইনের প্রেসার কমে যায়। সন্ধ্যা ৭টার পর অক্সিজেনের গাড়ি এসে পৌঁছায়। এখন সবকিছু ঠিকঠাক চলছে। রাতে অক্সিজেন প্লান্টে নতুন করে ১৪ হাজার লিটার অক্সিজেন ঢুকানো হয়েছে। এখন অক্সিজেন মজুদ রয়েছে।

অক্সিজেনের অভাবে রোগীর মৃত্যু হয়েছে কি-না জানতে চাইলে তিনি বলেন, মৃত্যুর বিষয়টি জানা নেই।

সাতক্ষীরার সিভিল সার্জন ডা. হুসাইন শাফায়েত জানান, সেন্ট্রাল অক্সিজেনে প্রেসার কমে গেলেও অক্সিজেন সংকটে কেউ মারা যায়নি। এ সময় চারজন করোনা পজিটিভ রোগীর অবস্থা খুবই সংকটজনক ছিল দাবি করে তিনি বলেন, তারা ছিলেন সিসিইউ ও আইসিউতে।

আজ বৃহস্পতিবার (০১ জুলাই) সকাল পর্যন্ত ২৭৫ জন রোগী সাতক্ষীরা মেডিকেলে চিকিৎসাধীন। তাদের মধ্যে করোনা পজিটিভ ২৬ জন। অন্যরা করোনা উপসর্গ নিয়ে চিকিৎসাধীন।

এদিকে গত ২৪ ঘণ্টায় ৯৫ জনের নমুনা পরীক্ষা করে ৫২ জনের করোনা পজিটিভ পাওয়া গেছে; যা শতকরা হিসেবে ৫৫ শতাংশ।

অর্থসূচক/কেএসআর

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...