ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টে আক্রান্তদের যেসব উপসর্গ দেখা দেয়

করোনা ভাইরাসের নতুন ধরন ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টের সংক্রমণ সারা বিশ্বে দ্রুত ছড়িয়ে পড়ছে। অধিক সংক্রামক এই ভ্যারিয়েন্টটির কিছু ওষুধ ও থেরাপি প্রতিরোধেরও ক্ষমতা আছে। ফলে এ ধরনে মৃত্যুর হারও বেশি।

মহামারির আঘাতে বিপর্যস্ত ভারত ইতোমধ্যে ভ্যারিয়েন্টটিকে উদ্বেগজনক ভ্যারিয়েন্ট ঘোষণা দিয়েছে। এখন পর্যন্ত দেশটির ১২টি রাজ্যের ৪৯টি নমুনায় ভ্যারিয়েন্টটি শনাক্ত হয়েছে। মহারাষ্ট্রে সবচেয়ে বেশি সংখ্যক ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে।

ডেল্টা প্লাস ভ্যারিয়েন্ট ডেল্টা ভ্যারিয়েন্টের বিবর্তিত ধরন, ডেল্টা ভ্যারিয়েন্ট প্রথম ভারতে শনাক্ত হয়। এখন পর্যন্ত ৮৫টি দেশে ডেল্টা ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে। দক্ষিণ আফ্রিকায়ও নতুন করে সংক্রমণ বৃদ্ধির জন্য দায়ী এই ভ্যারিয়েন্টটি।
এ মাসের শুরুতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ডেল্টা ভ্যারিয়েন্টকে উদ্বেগজনক ভ্যারিয়েন্ট হিসেবে তালিকাভুক্ত করে।

ডেল্টা প্লাস কেন উদ্বেগজনক ভ্যারিয়েন্ট
এওয়াই.১ (AY.1) নামেও পরিচিত করোনা ভাইরাসের নতুন এই ধরনটি ডেল্টা ভ্যারিয়েন্টের চেয়েও ৬০ শতাংশ বেশি সংক্রামক। এটি তুলনামূলকভাবে আরও সহজেই ফুসফুসের কোষের সঙ্গে সংযুক্ত হতে পারে। কোভিড-১৯ চিকিৎসায় ব্যবহৃত বেশ কিছু ওষুধও প্রতিরোধ করতে সক্ষম এই ভ্যারিয়েন্টটি।

কী কী উপসর্গ দেখা দেয়
ভারতের শীর্ষ ভাইরোলজিস্টরা বলছেন, ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টের উপসর্গের মধ্যে ডেল্টা ও বেটা দুটি ভ্যারিয়েন্টেরই উপসর্গ দেখা যায়। এসব উপসর্গগুলো হলো কাশি, ডায়রিয়া, জ্বর, মাথাব্যথা, ত্বকে র‍্যাশ, হাত ও পায়ের আঙ্গুল বর্ণহীন হয়ে যাওয়া, বুক ব্যথা, শ্বাসকষ্ট ইত্যাদি।

অন্যান্য আরও কিছু উপসর্গের মধ্যে রয়েছে পেট ব্যথা, বমিভাব ও ক্ষুধা কমে যাওয়া।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.