ইউপিএলের প্রতিষ্ঠাতা মহিউদ্দিন আহমেদ আর নেই

নিজস্ব প্রতিবেদক

0
231

দেশের প্রবীণ প্রকাশক দি ইউনিভার্সিটি প্রেস লিমিটেডের (ইউপিএল) প্রতিষ্ঠাতা মহিউদ্দিন আহমেদ ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। সোমবার (২১ জুন) দিবাগত রাত একটায় তিনি মারা যান।

৭৭ বছর বয়সী ‘এমিরেটাস প্রকাশক’ মহিউদ্দিন আহমেদ দীর্ঘদিন মস্তিস্কের রোগ পারকিনসনসে ভুগছিলেন।

মহিউদ্দিন আহমেদ ১৯৪৪ সালে ফেনীর পরশুরামে জন্মগ্রহণ করেন। তার বাবা ছিলেন ব্রিটিশ ইন্ডিয়ান পোস্টাল সার্ভিসের একজন উচ্চপদস্থ কর্মকর্তা। নটরডেম কলেজে ছাত্র থাকা অবস্থায় তিনি ‘ব্লু অ্যান্ড গোল্ড’ নামক কলেজ ম্যাগাজিনের ব্যবস্থাপনা সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। এরপর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে গণযোগাযোগ ও সাংবাদিকতায় পড়ালেখা শেষ করেন। পরে পাকিস্তান কাউন্সিল স্কলারশিপ নিয়ে পাঞ্জাব বিশ্ববিদ্যালয়ে একই বিষয়ে পড়াশোনা করেন। তিনি পাকিস্তান টাইমসে শিক্ষানবিশ সাংবাদিক হিসেবেও কাজ করেন।

১৯৭৫ সালে ‘ইউনিভার্সিটি প্রেস লিমিটেড’ নামে নিজের প্রকাশনা সংস্থা চালু করেন তিনি। ইউপিএল প্রধানত পাঠ্যবই ও রেফারেন্সের জন্য প্রয়োজনীয় বই প্রকাশ করে থাকে। ২০১২ সালে মহিউদ্দিন আহমেদ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ প্রকাশ করেন। ১৯৬৬-৬৯ সময়কালে কারাগারে বন্দিদশায় বঙ্গবন্ধু দিনলিপি আকারে এই আত্মজীবনী লিখেছিলেন। বাংলা ভাষার পাশাপাশি বইটি ইংরেজি ও উর্দুসহ একাধিক ভাষায় প্রকাশ করার ব্যবস্থাও করেন তিনি।

অর্থসূচক/কেএসআর