বড় অংকের বিদেশী বিনিয়োগ পাচ্ছে এসিআই

0
621

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি অ্যাডভান্স কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ (এসিআই) লিমিটেডে বড় অংকের বিদেশী বিনিয়োগ আসছে। কোম্পানিটির সহযোগী প্রতিষ্ঠান এসিআই মোটরস লিমিটেড প্রেফারেন্স শেয়ার ইস্যু করার মাধ্যমে বিদেশী বিনিয়োগকারীদের কাছ থেকে প্রায় ৮৪ কোটি টাকা সংগ্রহ করবে।

আজ রোববার (১৩ জুন) এসিআই লিমিটেডের পরিচালনা পর্ষদের বৈঠকে প্রেফারেন্স শেয়ার ইস্যুর বিষয়টি অনুমোদন করা হয়েছে।

কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্র জানিয়েছে, এসিআই মোটরস লিমিটেড ১০০ টাকা অভিহিত মূল্যের ১৫ লাখ ৫৫ হাজার ৫৫৫টি প্রেফারেন্স শেয়ার ইস্যু করবে। প্রতি শেয়ারে ৪৪০ টাকা প্রিমিয়ামসহ ইস্যুমূল্য হবে ৫৪০ টাকা। এর মধ্য দিয়ে কোম্পানিটি ৮৩ কোটি ৯৯ লাখ ৯৯ হাজার ৭০০ টাকা সংগ্রহ করবে।

আলোচিত শেয়ার খ্যাতনামা কিছু বিদেশী বিনিয়োগকারী পার্টনারশিপ প্রতিষ্ঠান বাংলাদেশ ম্যানেজড অ্যাকাউন্ট সিভি এর অনুকূলে ইস্যু করা হবে। এই বিনিয়োগকারীদের মধ্যে রয়েছে কমনওয়েলথ ডেভেলপমেন্ট করপোরেশন (সিডিসি), নেদারল্যান্ডের এফএমও এবং নরওয়ের নর ফান্ড।

আলোচিত প্রেফারেন্স শেয়ার একটি নির্দিষ্ট সময়ের পর সাধারণ শেয়ারে রূপান্তরযোগ্য (Convertible)। এই শেয়ার ইস্যুর পর এসিআই মোটরসে এসিআই লিমিটেডের মালিকানা কিছুটা কমে ৫২ দশমিক ৭০ শতাংশ থেকে ৪৬ দশমিক ৮০ শতাংশ হবে।

এর আগে গত বছর এসিআই মোটরস প্রেফারেন্স শেয়ার ইস্যু করে একই বিনিয়োগকারীদের কাছ থেকে ১২৬ কোটি টাকা সংগ্রহ করেছিল। এসিআই মোটরসের পারফরন্সে সন্তুষ্ট হয়ে কোম্পানিটিতে বিদেশী বিনিয়োগকারীরা তাদের অংশ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

উল্লেখ, এসিআই মোটরস লিমিটেড মূলত কৃষি যন্ত্রপাতি, নির্মাণ খাতের যন্ত্রপাতি এবং মোটরসাইকেল ও পিক-আপ বাজারজাত করে থাকে। কোম্পানিটির বিক্রি করা কৃষি যন্ত্রপাতির মধ্যে রয়েছে কম্বাইন্ড হারভেস্টর, ট্রাক্টর, পাওয়ার টিলার, ডিজেল ইঞ্জিন ইত্যাদি। অন্যদিকে অটোমোবাইলসের মধ্যে আছে জাপানের ইয়ামাহা ব্র্যান্ডের মোটরসাইকেল ও চীনের ফোটন ব্র্যান্ডের পিক-আপ।