‘জন্মের আগেই শিশুর মাথায় ঋণের বোঝা চাপাচ্ছে সরকার’

নিজস্ব প্রতিবেদক

0
178

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান বলেছেন, স্বাধীনতার ৫০ বছরে এসে আওয়ামী লীগ সরকার দেশকে এমন একটি বাজেট উপহার দিচ্ছে যেখানে এক তৃতীয়াংশের বেশিই হলো ঘাটতি। এ ঘাটতি পূরণে সরকার দেশি-বিদেশি উৎস থেকে ঋণ নেবে। এভাবে ঋণের বাড়তি বোঝা জনগণের ওপর চাপিয়ে দিচ্ছে সরকার।

আজ বৃহস্পতিবার (০৩ জুন) বিকেলে জাতীয় সংসদে ২০২১-২২ অর্থ বছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপনের পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় তিনি একথা বলেন। একইসঙ্গে এ বাজেটকে ‘অধমর্ণের বাজেট’ বা ঋণের বাজেট হিসেবে উল্লেখ করেন তিনি।

বিএনপির চেয়ারপারসনের মিডিয়া উইংয়ের সদস্য শামসুদ্দিন দিদারের মাধ্যমে পাঠানো এক বার্তায় মঈন খান বলেন, মোট বাজেটের ৩৫ দশমিক ৫৬ শতাংশ অর্থাৎ এক তৃতীয়াংশের বেশিই হল ঘাটতি। যা বৈদেশিক অথবা অভ্যন্তরীণ উৎস থেকে ঋণের মাধ্যমে পূরণ করতে হবে।

তিনি বলেন, বিএনপি অতীতে দেশকে বৈদেশিক ঋণ-নির্ভরতা থেকে বের করে আনার চেষ্টা করেছে। অন্যদিকে আওয়ামী লীগ তাদের বিশৃঙ্খল মেগা প্রকল্প ও মেগা দুর্নীতির কারণে দেশের অর্থনীতিকে বার বার বৈদেশিক ঋণ-নির্ভর করছে। দেশের প্রতিটি শিশু জন্মের আগেই ঋণে জড়িয়ে পড়ছে। ঋণের বোঝা সাধারণ জনগণের ওপর চাপিয়ে দিচ্ছে সরকার। এবারের প্রস্তাবিত বাজেট তারই চরম বহিঃপ্রকাশ।

অর্থসূচক/কেএসআর