তৃতীয় লিঙ্গের জন্য বাজেটে ২ সুবিধা

0
95

আগামী অর্থবছরের (২০২১-২২) জন্য ঘোষিত বাজেটে তৃতীয় লিঙ্গের মানুষের জন্য ২ ধরনের সুবিধার প্রস্তাব করা হয়েছে। এর একটি প্রত্যক্ষ সুবিধা, দ্বিতীয়টি পরোক্ষ।

বাজেটে আগামী অর্থবছরে তৃতীয় লিঙ্গের করদাতাদের করমুক্ত আয়সীমা ৫০ হাজার টাকা বাড়িয়ে সাড়ে ৩ লাখ টাকায় উন্নীত করার প্রস্তাব করা হয়েছে। বর্তমানে এদের করমুক্ত আয়সীমা ৩ লাখ টাকা। এর ফলে তৃতীয় লিঙ্গের মানুষদের মধ্যে কেউ করদাতা হয়ে থাকলে তারা লাভবান হবে।

অন্যদিকে তৃতীয় লিঙ্গের মানুষদের কর্মসংস্থান বাড়ানোর লক্ষ্যে বেসরকারি খাতকে বিশেষ প্রণোদনা দেওয়ার প্রস্তাব করা হয়েছে ঘোষিত বাজেটে। প্রস্তাব অনুসারে, কোনো বেসরকারি প্রতিষ্ঠান ন্যুনতম ১০০ জন অথবা মোট কর্মীর ১০ শতাংশ তৃতীয় লিঙ্গের মানুষকে চাকরি দিলে আয়ের উপর ৫ শতাংশ কর ছাড় পাবে। এই সুবিধার জন্য বড় শিল্প-কারখানা তৃতীয় লিঙ্গের মানুষদের চাকরি দিতে উৎসাহী হতে পারে।

অর্থমন্ত্রী বাজেট বক্তৃতায় বলেছেন, ‘যদি কোনো প্রতিষ্ঠান তার মোট কর্মচারীর ১০ শতাংশ বা ১০০ জনের বেশি তৃতীয় লিঙ্গের ব্যক্তিদের নিয়োগ দেয়, তবে ওই কর্মচারীদের পরিশোধিত বেতনের ৭৫ শতাংশ বা প্রদেয় করের ৫ শতাংশ, যেটি কম, তা নিয়োগকারীকে কর রেয়াত হিসেবে প্রদানের জন্য প্রয়োজনীয় বিধান সংযোজনের প্রস্তাব করছি।’