দাম বাড়ছে না এসি-ফ্রিজ, মোবাইল ও গাড়ির

নিজস্ব প্রতিবেদক

0
291

জাতীয় সংসদে বাংলাদেশের ইতিহাসের সবচেয়ে বড় বাজেট অর্থাৎ ২০২১-২০২২ অর্থ বছরের বাজেট উপস্থাপন করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এবারের বাজেটে রেফ্রিজারেটর, ফ্রিজার, এসি, কার, মোবাইল ও মোটর ভেহিক্যালের ভ্যাট অব্যাহতি সুবিধা বর্ধিত করা হয়েছে। ফলে মূল্য প্রায় অপরিবর্তিত থাকছে এসব পণ্যের।

বৃহস্পতিবার (৩ জুন) বিকেল ৩টায় সংসদ অধিবেশন শুরু হওয়ার পর অর্থমন্ত্রী তার বাজেট বক্তৃতা শুরু করেন। এর আগে মন্ত্রিসভার বৈঠকে ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার এই বাজেট অনুমোদন দেওয়া হয়।

অর্থমন্ত্রী বলেন, রেফ্রিজারেটর, ফ্রিজার ও এর কমপ্রেসারের উৎপাদনের ক্ষেত্রে এর বিদ্যমান ভ্যাট অব্যাহতি সুবিধা এক বছরের জন্য বর্ধিতকরণ; এয়ারকন্ডিশনার ও এর কমপ্রেসারের উৎপাদনের ক্ষেত্রে এর বিদ্যমান ভ্যাট অব্যাহতি সুবিধা তিন বছরের জন্য বর্ধিতকরণ; মোটর কার ও মোটর ভেহিক্যালের উৎপাদনের ক্ষেত্রে এর বিদ্যমান ভ্যাট অব্যাহতি সুবিধা পাঁচ বছরের জন্য বর্ধিতকরণের প্রস্তাব পেশ করছি।

তিনি বলেন, বর্তমানে দেশে ব্যবহৃত মোবাইলের সিংহভাগই এ দেশে উৎপাদন ও সংযোজন হয়ে থাকে। সে কারণে স্থানীয় পর্যায়ে মোবাইল ও তথ্য প্রযুক্তি খাত সম্প্রসারণের ক্ষেত্রে স্থানীয় পর্যায়ে মোবাইল ফোন উৎপাদন ও সংযোজনকারী প্রতিষ্ঠানের জন্য বিদ্যমান ভ্যাট অব্যাহতি সুবিধা দুই বছরের জন্য বর্ধিতকরণের প্রস্তাব পেশ করছি।

অর্থমন্ত্রী বলেন, ‘দেশীয় শিল্প বিকাশে চলমান গতিশীলতা নিরবিচ্ছিন্ন রাখার স্বার্থে এসব খাতে ভ্যাট অব্যাহতি সুবিধা বহাল রাখাসহ প্রয়োজনীয় সংশোধনী আনয়নের প্রস্তাব পেশ করছি। ’

এবারের প্রস্তাবিত এ বাজেটে মোট আয় ৩ লাখ ৯২ হাজার ৪৯০ কোটি টাকা। ঘাটতি ২ লাখ ১৪ হাজার ৬৮১ কোটি টাকা। মোট উন্নয়ন ব্যয় ২ লাখ ৩৭ হাজার ৭৮ কোটি টাকা। এরমধ্যে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) আকার ধরা হয়েছে ২ লাখ ২৫ হাজার ৩২৪ কোটি টাকা। আর মোট অনুন্নয়ন ব্যয় ৩ লাখ ৬১ হাজার ৫০০ কোটি টাকা।

অর্থসূচক/এমএস