বৃহস্পতিবার থেকে রাজশাহীতে শপিংমল-দোকানপাট বন্ধ

নিজস্ব প্রতিবেদক

0
200

করোনা সংক্রমণরোধে রাজশাহীতে নতুন করে বিধিনিষেধ আরোপ করা হয়েছে। বৃহস্পতিবার (০৩ জুন) সন্ধ্যা ৭টা থেকে সকাল ৬টা পর্যন্ত জেলার সব ধরনের দোকানপাট, বিপণিবিতান, ব্যবসা প্রতিষ্ঠান ও মানুষের চলাফেরা বন্ধ থাকবে। আইডি কার্ড ও জরুরি প্রয়োজন ছাড়া কেউ ঘরের বাইরে বের হতে পারবেন না।

আজ বুধবার (০২ জুন) বিকাল ৪টার দিকে রাজশাহী জেলা প্রশাসক মো. আবদুল জলিল তার নিজ সভাকক্ষে সাংবাদিকদের এই বিষয়টি জানিয়েছেন।

তিনি বলেন, আগামীকাল বৃহস্পতিবার (০৩ জুন) সকাল ৭টা থেকে পরবর্তী আদেশ না দেওয়া পর্যন্ত এই নতুন বিধিনিষেধ জারি থাকবে।

বিধিনিষেধ অনুযায়ী, সন্ধ্যা ৭টা থেকে সকাল ৮টা পর্যন্ত অতি জরুরি প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে যাওয়া যাবে না। খাবারের দোকান, হোটেল-রেস্তোরাঁ খোলা থাকবে। খাবার সরবরাহ করা যাবে। তবে কোনো অবস্থাতেই হোটেলে বসে আর খাওয়া যাবে না।

শপিংমলসহ অন্যান্য দোকানপাট বন্ধ থাকবে। তবে দোকানপাট থেকে অনলাইনে পণ্য বিক্রি করা যাবে। কোনো ক্রেতা সশরীরে দোকানে যেতে পারবেন না।

কাঁচাবাজার ও অন্যান্য নিত্যপ্রয়োজনীয় দ্রব্য সকাল ৮টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত উন্মুক্ত স্থানে স্বাস্থ্যবিধি মেনে কেনা-বেচা করা যাবে। অতি জরুরি প্রয়োজন ছাড়া কোনোভাবেই বাড়ির বাইরে যাওয়া যাবে না। তবে টিকা কার্ড প্রদর্শন সাপেক্ষে টিকাকেন্দ্রে যাওয়া যাবে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও জরুরি পরিষেবা, বেসরকারি নিরাপত্তা ব্যবস্থাসহ অন্যান্য জরুরি পণ্য ও সেবার সঙ্গে সম্পৃক্ত ব্যক্তি বা প্রতিষ্ঠানের যানবাহন এ নিষেধাজ্ঞার বাইরে থাকবে।

এছাড়া বিধিনিষেধের মধ্যে জুমার নামাজসহ ওয়াক্তের নামাজেও সর্বোচ্চ ২০ জন মুসল্লি অংশগ্রহণ করতে পারবেন। অন্যান্য উপসানালয়েও সমানসংখ্যক মানুষ অংশ নিতে পারবেন। আমের আড়ৎ বা বাজার আলাদা আলাদা জায়গায় ছড়িয়ে আড়ৎদারদের মাধ্যমে বিক্রি করা যাবে। বাগান থেকে আম ট্রাকে করে পাঠানো যাবে। এছাড়া কুরিয়ার সার্ভিসের মাধ্যমে আম পরিবহন চালু থাকবে।

এদিকে আজ দুপুরে বিভাগীয় কমিশনারের সাথে সভা শেষে জেলা প্রশাসক আব্দুল জলিল জানান, রাজশাহীতে করোনা সংক্রমণের হার ৪২ শতাংশ। এ হার কমানোর জন্য তারা কাজ করছেন।

অর্থসূচক/কেএসআর