জলাবদ্ধতার জেরে রাজধানীজুড়ে যানজট

বৃষ্টিতে রাজধানী জুড়ে জলাবদ্ধতা দেখা দিয়েছে। ভোর ৬টা থেকে ৯টা পর্যন্ত টানা ৩ ঘণ্টা ৮৫ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। এতে নগরীর বিভিন্ন এলাকা তলিয়ে গেছে। কোনও কোনও সড়কে জমেছে হাঁটুপানি। কোথাও কোথাও ফুটপাত ছাড়িয়ে মানুষের বাসা বাড়িতেও ঢুকে পড়েছে পানি।

ভারী বৃষ্টিতে জলাবদ্ধতার কারণে সড়কে তৈরি হয়েছে যানজট। এতে দুর্ভোগে পড়েছেন নগরবাসী। বিশেষ করে অফিসগামী মানুষকে বেশি ভোগান্তিতে পড়তে হয়েছে।

আজ মঙ্গলবার (০১ জুন) সকাল থেকে নগরীর বিভিন্ন এলাকা ঘুরে জলাবদ্ধতা দেখা গেছে। সকালে রাজারবাগ পুলিশ লাইনের সামনে, মালিবাগ, মৌচাক, মতিঝিল, গুলিস্তান, কারওয়ান বাজার, ফার্মগেট, মিরপুর, তেজগাঁও, মোহাম্মদপুর, বাড্ডা, বসুন্ধরা আবাসিক এলাকা, রামপুরা, পুরান ঢাকার বিভিন্ন এলাকা, খিলক্ষেতসহ বিভিন্ন এলাকার সড়কে পানি জমে জলাবদ্ধতা দেখা দিয়েছে।

এসব এলাকা হয়ে যারা অফিস বা কাজে যোগ দিতে বের হয়েছেন তাদের দুর্ভোগে পড়তে হয়েছে। অনেক কর্মজীবী মানুষকে পানির মধ্যে প্যান্ট হাঁটু পর্যন্ত গুটিয়ে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। আবার অনেক মানুষকে পানি ডিঙিয়ে অফিসে পথে যাত্রা করতে দেখা গেছে। পরিবহনের জন্য মোড়ে মোড়ে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে অনেককে।

প্রতি বছরই জলাবদ্ধতায় চরম দুর্ভোগ পোহাতে হয় রাজধানীবাসীকে। কিন্তু কার্যত কোনও পদক্ষেপ নেই দুই সিটি করপোরেশনের। অথচ এই খাতে বছরে হাজার কোটি টাকা ব্যয় করে থাকে সংস্থা দুটি। বৃষ্টি হলেই নগরীর অলিগলি ও ছোট পরিসরের রাস্তাগুলোতেও জলাবদ্ধতা দেখা দেয়। রাজধানীর পানি নিষ্কাশন পথগুলো আবর্জনায় ভরাট হয়ে থাকায় দ্রুত পানি নামতে পারছে না। ফলে সৃষ্টি হচ্ছে জলাবদ্ধতা।

এদিকে আবহাওয়াবিদরা বলছেন, মৌসুমী বায়ু তথা বর্ষা টেকনাফের কাছাকাছি চলে এসেছে। তাই বৃষ্টিপাতের প্রবণতাও বাড়ছে। এটা দেশের আকাশে ছড়িয়ে পড়লে বৃষ্টিপাতের প্রবণতা আরও বাড়বে।

অর্থসূচক/কেএসআর

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...