প্রাইমএশিয়া বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত ভিসি হলেন অধ্যাপক মেসবাহ কামাল

0
177

বিশিষ্ট ইতিহাসবিদ, গবেষক ও শিক্ষাবিদ এবং গণমাধ্যম ব্যক্তিত্ব প্রফেসর ডঃ মেসবাহ উদ্দিন আহমেদ (মেসবাহ কামাল) আজ সোমবার (৩১ মে) প্রাইমএশিয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভারপ্রাপ্ত) হিসেবে যোগ দিয়েছেন।

প্রাইমএশিয়া বিশ্ববিদ্যালয়ে যোগদানের আগে  তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ছিলেন। এছাড়াও তিনি বিবিসি ওয়ার্ল্ড এবং ভয়েস অব আমেরিকায় কর্মরত ছিলেন।

প্রফেসর ডঃ মেসবাহ উদ্দিন আহমেদ  বিগত ৪০ বছরেরও বেশি সময় ধরে দেশে বিদেশের বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানে শিক্ষক ও প্রশাসনিক কর্মকর্তা হিসেবে কাজ করে আসছেন। তাঁর ২৩ টির বেশি প্রকাশনা এবং ২৭ টির ও বেশি গবেষণা নিবন্ধ জাতীয় দৈনিকে প্রকাশিত হয়েছে।

শিক্ষকতার পাশাপাশি তিনি Research and Development Collective (RDC) এর চেয়ারপারসন, বাংলাদেশ আদিবাসী অধিকার আন্দোলন এর সাধারণ সম্পাদক, আদিবাসীদের জন্য জাতীয় জোটের মুখপাত্র এবং বাংলাদেশ দলিত ফোরামের প্রধান উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। দলিত অধিকার, নারী অধিকার এবং আদিবাসীদের অধিকার নিয়ে তাঁর বেশ কয়েকটি গবেষণা নিবন্ধ এবং বই রয়েছে।

প্রফেসর ডঃ মেসবাহ উদ্দিন আহমেদ- বাংলা একাডেমি, বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি, পশ্চিম বাংলা ইতিহাস সংসদ-ইন্ডিয়া, অ্যাসোসিয়েশন ফর হিস্টোরিকাল স্টাডিজ-ইন্ডিয়া এবং উত্তর-পূর্ব ইন্ডিয়া ইতিহাস সমিতি এর আজীবন সদস্য। ২০১৬ সালে ইতিহাসে গবেষণার জন্য তিনি আচার্য দীনেশচন্দ্র সেন স্বর্ণপদক লাভ করেছিলেন। তিনি “ইনক্লুসিভ” (ইন্ডিয়া থেকে প্রকাশিত আন্তর্জাতিক জার্নাল) এর সম্পাদকীয় বোর্ডের সদস্য এবং “সমাজ চেতনা” (যুক্তরাজ্য ও বাংলাদেশ থেকে প্রকাশিত আন্তর্জাতিক জার্নাল) এর প্রাক্তন সম্পাদক ও প্রকাশক  ছিলেন। তিনি বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক সংস্থারও সদস্য।

প্রফেসর ডঃ মেসবাহ উদ্দিন আহমেদ তাঁর বর্ণাঢ্য কর্মজীবন জুড়ে শিক্ষা, ইতিহাস, প্রশাসন, রাজনীতি, মানবাধিকার, শ্রম অধিকার, ক্ষুদ্র ঋণ ও পল্লী উন্নয়ন, এবং পরিবেশের ক্ষেত্রে অবদান রেখে চলেছেন।